নীল সাদা বাড়িতে করছাড়ের উদ্দেশ্য জানতে চাইল হাইকোর্ট

নীল সাদা বাড়িতে করছাড়ের কী উদ্দেশ্য তা রাজ্যের কাছে জানতে চাইল হাইকোর্ট। নীল সাদা রঙের পিছনে উদ্দেশ্য শুধুই সৌন্দর্যায়ন কিনা তাও জানতে চান প্রধান বিচারপতি। তিনি বলেন, জঞ্জাল নির্দিষ্ট জায়গায় ফেললে তবে করছাড় দেওয়ার যুক্তি রয়েছে। তবে বাড়িতে নীল সাদা রং করলে করছাড় দেওয়ার কী যুক্তি তা তিনি জানতে চান রাজ্যসরকারের আইনজীবীর কাছে। এই বিষয়ে রাজ্যকে হলফনামা দেওয়ায় নির্দেশ দিয়েছেন তিনি।

Updated By: Mar 27, 2015, 08:27 PM IST
নীল সাদা বাড়িতে করছাড়ের উদ্দেশ্য জানতে চাইল হাইকোর্ট

ওয়েব ডেস্ক: নীল সাদা বাড়িতে করছাড়ের কী উদ্দেশ্য তা রাজ্যের কাছে জানতে চাইল হাইকোর্ট। নীল সাদা রঙের পিছনে উদ্দেশ্য শুধুই সৌন্দর্যায়ন কিনা তাও জানতে চান প্রধান বিচারপতি। তিনি বলেন, জঞ্জাল নির্দিষ্ট জায়গায় ফেললে তবে করছাড় দেওয়ার যুক্তি রয়েছে। তবে বাড়িতে নীল সাদা রং করলে করছাড় দেওয়ার কী যুক্তি তা তিনি জানতে চান রাজ্যসরকারের আইনজীবীর কাছে। এই বিষয়ে রাজ্যকে হলফনামা দেওয়ায় নির্দেশ দিয়েছেন তিনি।

নীল-সাদায় বাড়ি রাঙালেই ট্যাক্স লাগবে কম। অনেক আপত্তি, অনেক প্রশ্ন, অনেক বিতর্কের পরও রীতিমত রংবাজি করেই নীল সাদা কানুন বহাল রেখেছে পুরসভা। এবার কিন্তু খোদ হাইকোর্টের কড়া প্রশ্নের মুখে পড়তে হল কলকাতা পুরসভাকে।

বাড়ির রং নীল সাদা হলেই করছাড়! শুনেই উত্তর থেকে দক্ষিণ সর্বত্রই ইতিউতি উঁকি মারতে শুরু করেছে নীল-সাদার ঝলক।  কিন্তু এই নয়া কানুনকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে দায়ের হয় জনস্বার্থ মামলা। পুরসভার এই সিদ্ধান্ত নিয়ে সরকারি আইনজীবীকে রীতিমত তুলোধনা করলেন প্রধান বিচারপতি।  প্রধান বিচারপতি নীল সাদায় কর ছাড়ের যৌক্তিকতা নিয়েই প্রশ্ন তোলেন।

মঞ্জুলা চেল্লুর-
শহরকে নীল সাদা রং করার পিছনে কী যুক্তি রয়েছে?কোনও হেরিটেজ বিল্ডিং হলে তাও একটা কথা ছিল।

সরকারি আইনজীবী-
এরকম অনেক শহর রয়েছে যেখানে নিজস্ব পরিচয়ের জন্য কোনও বিশেষ রং ব্যবহার করা হয়।

মঞ্জুলা চেল্লুর-
কলকাতাকে পিঙ্ক সিটির সঙ্গে তুলনা করছেন কেন? শুধুই সৌন্দর্যায়নের জন্য শহরের বিভিন্ন বাড়ি ও ল্যাণ্ডমার্ককে নীল সাদা রং করা হচ্ছে, এই কারণ দেখাবেন না। এই শহরের অন্যতম সমস্যা জঞ্জাল। যদি বিজ্ঞপ্তি জারি করে শহরের মানুষকে নির্দিষ্ট জায়গায় ময়লা ফেলার জন্য উত্‍সাহিত করতে পারতেন, তাহলে করছাড় দেওয়ার যৌক্তিকতা ছিল। আমি ব্যাঙ্গালোরের বাসিন্দা। সেকারণে শহরের পরিচ্ছন্নতা জানি। পরিষ্কার পরিচ্ছন্নতায় গুরুত্ব দিন।
শুধুমাত্র বিশ্লেষণ নয়। শহরকে নীল সাদা করার ব্যাপারে আইনি ব্যাখ্যাও চান প্রধান বিচারপতি। চার সপ্তাহ পর হলফনামা দিতে  হবে পুরসভাকে।

.