First Merto Reck runs under Ganga: গঙ্গার তলা দিয়ে প্রথম চলল মেট্রো রেক, পৌঁছল হাওড়া ময়দান

Kolkata Metro Update: প্রথমবার মেট্রোর চাকা গড়াল গঙ্গার তলা দিয়ে। ট্রায়াল রানের জন্য মেট্রোর দুটি রেক এসপ্লানেড থেকে হাওড়া ময়দানে নিয়ে রাখা হচ্ছে। তারই একটি রেক এদিন পৌঁছে গেল হাওড়া ময়দান। দ্বিতীয় রেকটিও এদিনই নিয়ে যাওয়া হবে। সমস্ত কাজ শেষ হলে খুব তাড়াতাড়ি শুরু হবে গঙ্গার নীচে মেট্রোর ট্রায়াল। 

Updated By: Apr 12, 2023, 01:52 PM IST
First Merto Reck runs under Ganga: গঙ্গার তলা দিয়ে প্রথম চলল মেট্রো রেক, পৌঁছল হাওড়া ময়দান
ফাইল ছবি

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: গঙ্গার তলা দিয়ে প্রথম মেট্রো রেক (Kolkata East-West Metro) পৌঁছল হাওড়া ময়দানে। বুধবার সকালেই প্রথম ট্রেনের রেক নিয়ে যাওয়া হয় হাওড়া ময়দান পর্যন্ত। পরীক্ষামূলকভাবে দ্বিতীয় মেট্রোরেলের রেকটিও নিয়ে যাওয়া হবে এদিনই। গঙ্গার তলা দিয়ে যে সুড়ঙ্গ তৈরি হয়েছে সেই লাইন দিয়েই প্রথম ট্রেনের চাকা গড়াল। এসপ্ল্যানেড থেকে হাওড়া পর্যন্ত মেট্রোর ট্রায়াল রানের জন্য হাওড়া ময়দানেই রাখা থাকবে দুটি ট্রেন।

আরও পড়ুন, Mamata Banerjee | Keoratala Burning Ghat: 'আই লাভ কেওড়াতলা', ভুয়ো ছবির প্রচারে ক্ষুব্ধ মমতা; এফআইআর দায়ের টালিগঞ্জ থানায়

দেশে প্রথম নদীর তলা দিয়ে মেট্রো যাবে শহর কলকাতায়। এর আগে দেশের কোনও রাজ্যে নদীপথে মেট্রো যায়নি। গঙ্গার রিভার বেস থেকে ১৩ মিটার নীচে তৈরি হয়েছে এই টানেল। কোথাও কোথাও গভীরতা ১৫ মিটার। হাওড়া ময়দান থেকে শুরু করে সুড়ঙ্গ পথে গঙ্গার তলা দিয়ে গিয়ে সল্টলেক সেক্টর ফাইভ। বহু বছর ধরেই কলকাতায় ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের কাজ চলছে। কিন্তু কবে সেই কাজ শেষ হবে? কবে গঙ্গার তলা দিয়ে মেট্রো যাত্রার আনন্দ উপভোগ করতে পারবেন যাত্রীরা? সে বিষয়ে কোনও তথ্য মেলেনি।

তবে এদিন মেট্রোর রেক যাওয়ার আশার আলো দেখছেন সকলে। আগেই মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা জানিয়েছিলেন, জোকা থেকে তারাতলা মেট্রো পরিষেবা চালু হবে চলতি বছরের অক্টোবর বা নভেম্বরে। জুলাই ২০২৩ থেকে নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো চলবে। বিমানবন্দর থেকে নিউ বারাকপুর মেট্রো পরিষেবা শুরু হবে ২০২৬-এর অগাস্টে। তবে জমি জটে বিশবাঁও জলে নিউ বারাকপুর থেকে বারাসত মেট্রো লাইনের কাজ।  অরুণ অরোরা বলেন, "২০২৫-এর মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রো দৈনিক ৮ লক্ষ যাত্রী বহন করবে।"

আরও পড়ুন, Manik Bhattacharya: 'কনফিডেন্সিয়াল প্রসেসর' এস বসু রায় অ্যান্ড কোম্পানির সঙ্গে রহস্যজনক ডিল মানিকের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.