এক কাউন্টারে টিকিট ১০ টাকা, আর একটায় ৫০! বেনজির কাণ্ড হাওড়া স্টেশনে

কেন এই অদ্ভূতুড়ে কাণ্ড?

Updated By: Oct 29, 2021, 11:15 PM IST
এক কাউন্টারে টিকিট ১০ টাকা, আর একটায় ৫০! বেনজির কাণ্ড হাওড়া স্টেশনে

অয়ন ঘোষাল: এ যেন খানিকটা একযাত্রায় পৃথক ফল। একই স্টেশনে দু'টি কাউন্টারে দু'রকম টিকিটের দাম! এমন অবাক কাণ্ডই ঘটেছে হাওড়া স্টেশনে। পুরনো কমপ্লেক্সে ঢুকে প্ল্যাটফর্ম টিকিট কাটলে নেওয়া হচ্ছে ১০ টাকা। নিউ কমপ্লেক্সে সেই টিকিটের দাম পাঁচ গুণ বেশি, অর্থাৎ ৫০ টাকা। 

কেন এই অদ্ভূতুড়ে কাণ্ড? পিছিয়ে যেতে হবে ২০২০ সালের মে মাসে। পয়লা মে রেল বোর্ড সিদ্ধান্ত নেয়, লকডাউনে লোকাল বন্ধ থাকলেও চালু হবে দূরপাল্লার যাত্রিবাহী ট্রেন। দেশের বিভিন্ন জোনকে স্টেশন ও প্ল্যাটফর্ম চত্বর যথাসম্ভব ভিড়মুক্ত এবং অবাঞ্চিত প্রবেশ এড়াতে পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে। সে দায়িত্ব বর্তায় সংশ্লিষ্ট জোনের উপরে। এটি রেল বোর্ডের নির্দেশ নয়, প্রস্তাব। তাই একেকটি রেল জোন নানা পন্থায় ভিড় উদ্যোগ নেয়। যাত্রীদের স্টেশনে প্রবেশে অনুৎসাহী করতে প্ল্যাটফর্ম টিকিটের দাম পাঁচ গুণ বাড়ায় কেন্দ্রীয়, পশ্চিম এবং দক্ষিণ-পূর্ব রেল। তবে মধ্য, পূর্ব ও দক্ষিণ রেল বিরত থাকে। স্টেশন চত্বর ফাঁকা রাখতে নজরদারি বাড়ায় তারা। ফলে পূর্ব রেলের প্ল্যাটফর্ম টিকিটের দাম ১০ টাকাই থেকে যায়। আর দক্ষিণ-পূর্ব রেলে তা বেড়ে হয় ৫০ টাকা। সে কারণেই এমন দামের গোলযোগ। 

ভারতীয় রেলের ইতিহাসে এটা বেনজির ঘটনা। ধরা যাক, কোনও ব্যক্তি ১০ টাকার প্ল্যাটফর্ম টিকিট নিয়ে পুরনো থেকে নতুন কমপ্লেক্সে চলে আসলেন। তখন টিকিট পরীক্ষক ধরলে কী হবে? রেল কর্তৃপক্ষের কাছে সদুত্তর নেই। 

আরও পড়ুন- মাঝ নভেম্বরেই খুলছে স্কুল-কলেজ, নবম থেকে দ্বাদশ পর্যন্ত অনুমতি নবান্নের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.