বঙ্গপোসাগরে গভীর নিম্নচাপ...দীপাবলিতে বৃষ্টির আশঙ্কা কলকাতায়!

দিন কয়েক আগেই আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানোন হয়েছিল এবার শীত আসবে সময়েই। তাও আবার স্থায়ী হবে বেশ কয়েকদিন। কিন্তু, সপ্তাহ ঘুরতে না ঘুরতেই হটাত্‍ সেই ভবিষ্যদ্বাণীর মুখ পাল্টে গেল রাতারাতি। তবে, এখনই পরিস্থিতি বদলেছে তা মানতে নারাজ হাওয়া অফিস।

Updated By: Oct 22, 2016, 02:20 PM IST
বঙ্গপোসাগরে গভীর নিম্নচাপ...দীপাবলিতে বৃষ্টির আশঙ্কা কলকাতায়!
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : দিন কয়েক আগেই আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানোন হয়েছিল এবার শীত আসবে সময়েই। তাও আবার স্থায়ী হবে বেশ কয়েকদিন। কিন্তু, সপ্তাহ ঘুরতে না ঘুরতেই হটাত্‍ সেই ভবিষ্যদ্বাণীর মুখ পাল্টে গেল রাতারাতি। তবে, এখনই পরিস্থিতি বদলেছে তা মানতে নারাজ হাওয়া অফিস।

আরও পড়ুন- ফের দুর্ঘটনা ভোরের কলকাতায়

সমপ্রতি উপগ্রহ চিত্র থেকে মেলা তথ্য অনুসারে দেখা যাচ্ছে, বঙ্গপোসারের ওপর ঘণীভূত হয়েছে একটি গভীর নিম্নচাপ। আর তার জেরেই এবারের দীপাবলি মাটি হওয়ার সম্ভবনা দেখা দিয়েছে প্রবল ভাবে।

তবে, বর্তমানে সেই নিম্নচাপটি কলকাতা থেকে এক হাজার কিলোমিটার দূরে অবস্থান করছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সেটি সাইক্লোনে রূপান্তরিত হয়ে আছড়ে পড়তে পারে মায়নমার উপকূলে। আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, এরপরই সঠিক চিত্র পাওয়া যাবে, যে কোন পথে ঘুরতে পারে এই নিম্নচাপটি। তবে, তা যে পথ পরিবর্তন করে কলকাতা সহ দক্ষিণবঙ্গের উপকূলবর্তী এলাকার দিকে ধেয়ে আসবে না, তার নিশ্চয়তাও কিন্তু দিতে পারেনি হাওয়া অফিস। আর তা হলে, এবারের দীপাবলির কার্যত মাটি হতে চলেছে আম বাঙালির। তবে সবটাই নির্ভর করছে আগামী ৪৮ ঘণ্টার গতিপ্রকৃতির ওপর।