আগামিকাল লালবাজার অভিযান করছে না যাদবপুর

আগামিকাল লালবাজার অভিযান হচ্ছে না। একথা জানিয়ে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। তবে উপাচার্যের পদত্যাগের দাবিতে অনড় ছাত্র-ছাত্রীরা।  কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আন্দোলন করার নির্দেশ ও বিশ্ববিদ্যালয়ে পরিচয় পত্র দেখিয়ে প্রবেশের নির্দেশ মানতে রাজি নন তাঁরা।

Updated By: Sep 24, 2014, 09:18 PM IST
আগামিকাল লালবাজার অভিযান করছে না যাদবপুর

কলকাতা: আগামিকাল লালবাজার অভিযান হচ্ছে না। একথা জানিয়ে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। তবে উপাচার্যের পদত্যাগের দাবিতে অনড় ছাত্র-ছাত্রীরা।  কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আন্দোলন করার নির্দেশ ও বিশ্ববিদ্যালয়ে পরিচয় পত্র দেখিয়ে প্রবেশের নির্দেশ মানতে রাজি নন তাঁরা।

ক্যাম্পাসে পড়াশুনার পরিবেশ ফিরুক তাঁরাও এটা চান। কিন্তু ছাত্রছাত্রীদের সঙ্গে যে আচরণ করা হয়েছে ,তার বিচার পেতে গেলে আন্দোলন-বিক্ষোভ ছাড়া পথ নেই। আজ যাদবপুরের গণ কনভেনশনে এমনই প্রতিক্রিয়া জানিয়েছেন ছাত্রছাত্রীরা। কনভেনশনে যোগ দিয়েছেন অন্যান্য কলেজ বিশ্ববিদ্যালযের ছাত্রছাত্রীরা।যোগ দিয়েছেন যাদবপুরের আন্দোলনের পাশে দাঁড়ানো বিশিষ্টজনেরাও। অন্যদিকে আজ স্বরাষ্ট্র সচিবের সঙ্গে দেখা করেন যাদবপুরের উপাচার্য অভিজিত্‍ চক্রবর্তী। মনে করা হচ্ছে, বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি নিয়েই কথা হয় দুজনের মধ্যে।

মদ, গাঁজা, চরস বন্ধ, তাই কি প্রতিবাদের গন্ধ। তাঁর ফেসবুকের এই মন্তব্য নিয়ে বিতর্কের ঝড় উঠলেও পিছু হঠতে রাজি নন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, তিনি সঠিক মন্তব্যই করেছেন। যাদবপুরের উপাচার্যকে কেন ইস্তফা দিতে হবে সেই প্রশ্নও তুলেছেন তিনি।

কর্তৃপক্ষের আগাম অনুমতি নিয়েই বিক্ষোভ-আন্দোলন করতে পারবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা। ক্যাম্পাসে যেখানে সেখানে আন্দোলন-বিক্ষোভ করা যাবে না। সেজন্য নির্দিষ্ট জায়গা চিহ্নিত করতে হবে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা নিয়ে আজ এই অন্তর্বর্তী নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি। সেই সঙ্গে নিয়ন্ত্রিত হচ্ছে বহিরাগতদের প্রবেশও।  প্রধান বিচারপতির নির্দেশ, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুটি গেটের বাইরেই রাখতে হবে অস্থায়ী পুলিস ফাঁড়ি। বসাতে হবে ক্লোজ সার্কিট ক্যামেরা।

 

.