এবার গণবণ্টন নিয়ে সংঘাতে কেন্দ্র-রাজ্য

পি চিদাম্বরম, জয়রাম রমেশের পর এবার রাজ্যের বিরুদ্ধে তোপ দাগলেন কেন্দ্রীয় খাদ্য দফতরের প্রতিমন্ত্রী কে ভি থমাস। তাঁর অভিযোগ, ২০১১-১২ সালে কেন্দ্রের মোট বরাদ্দের মাত্র ১২ শতাংশ খাদ্যশস্য সংগ্রহ করেছে রাজ্য। যদিও কেন্দ্রীয় মন্ত্রীর এই অভিযোগ মানতে সম্পূর্ণ অস্বীকার করেছেন রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

Updated By: Jul 10, 2012, 05:21 PM IST

পি চিদাম্বরম, জয়রাম রমেশের পর এবার রাজ্যের বিরুদ্ধে তোপ দাগলেন কেন্দ্রীয় খাদ্য দফতরের প্রতিমন্ত্রী কে ভি থমাস। তাঁর অভিযোগ, ২০১১-১২ সালে কেন্দ্রের মোট বরাদ্দের মাত্র ১২ শতাংশ খাদ্যশস্য সংগ্রহ করেছে রাজ্য। যদিও কেন্দ্রীয় মন্ত্রীর এই অভিযোগ মানতে সম্পূর্ণ অস্বীকার করেছেন রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। উল্টে তাঁর অভিযোগ, রেশনের জন্য প্রয়োজনীয় চাল, গম চেয়েও পাচ্ছে না রাজ্য সরকার।
গত সপ্তাহে কলকাতায় দাঁড়িয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে দুষেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম। অন্যদিকে, -বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের টাকা খরচ করতে পারছে না রাজ্য সরকার`- এই অভিযোগ জানিয়ে মুখ্যমন্ত্রীকে সম্প্রতি চিঠি লিখেছেন গ্রামোন্নয়নমন্ত্রী জয়রাম রমেশ। এবার গণবন্টন ব্যবস্থা নিয়ে রাজ্যের বিরুদ্ধে তোপ দাগলেন কেন্দ্রীয় খাদ্য দফতরের প্রতিমন্ত্রী কে ভি থমাস। কেরলের এর্নাকুলামের এই কংগ্রেস সাংসদের অভিযোগ, রাজ্যের পিছিয়ে পড়া ১০টি জেলার জন্য কেন্দ্র রেশনের চাল ও গম যথেষ্ট বরাদ্দ করেছে। কিন্তু সেই বরাদ্দের সিংহভাগই সংগ্রহ করছে না রাজ্য সরকার।

২০১১-১২ আর্থিক বছরে ওই ১০টি জেলার জন্য বরাদ্দ চাল ও গমের পরিমাণ ছিল ২লক্ষ ৬০ হাজার মেট্রিক টন। এরমধ্যে রাজ্য সংগ্রহ করেছে মাত্র ৩২ হাজার মেট্রিক টনের কিছু বেশি। তিনি জানান, ২০১১-১২ আর্থিক বছরে বিপিএল খাতে ওই ১০টি জেলার জন্য চাল বরাদ্দ করা হয়েছে ৯৮.৪ হাজার মেট্রিক টন। গম বরাদ্দ হয়েছিল ৬১.৪ হাজার মেট্রিক টন। অন্যদিকে অন্নপূর্ণা অন্ত্যোর্দয় যোজনায় চাল ও গমের পরিমাণ ছিল ৫৫.৮ এবং ৪৩.৪ হাজার মেট্রিক টন।
 
যদিও কেভি থমাসের দেওয়া তথ্যের সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। চাল ও গম সংগ্রহে রাজ্য সরকারের এই ব্যর্থতার জন্য কেন্দ্রীয় মন্ত্রী গণবন্টন ব্যবস্থার পরিকাঠামোর অভাবকেই দায়ী করলেও তা খারিজ করে জ্যোতিপ্রিয়র অভিযোগ, বরাদ্দ বন্টনে কেন্দ্রের বঞ্চনার শিকার হচ্ছে রাজ্য। পুরুলিয়া, বাঁকুড়ার মতো রাজ্যের ১০টি পিছিয়ে পড়া জেলায় রেশনে বরাদ্দ খাদ্য শস্যের সামান্যই বন্টন করা হয়েছে বলে রাজ্যের খাদ্যমন্ত্রীর অভিযোগ।

.