ওয়ার্ল্ড IQ টেস্টে শীর্ষস্থানে কলকাতার ছেলে অমিত

বিশ্বের মোট জনগণের মাত্র ২ শতাংশ মানুষ আইকিউ ওয়ার্ল্ড টেস্টে ১৩০-র উপরে নম্বর পান। অমিতের প্রাপ্ত নম্বর ১৪৮, যা বিশ্বে এখনও সর্বোচ্চ!

Updated By: Aug 9, 2018, 09:02 AM IST
ওয়ার্ল্ড IQ টেস্টে শীর্ষস্থানে কলকাতার ছেলে অমিত

নিজস্ব প্রতিবেদন: দূরত্ব মাপার একক ফুট, মিটার, কিলোমিটার। তরল পদার্থ মাপতে হলে তা লিটারে মাপা হয় আর মানুষের বুদ্ধি মাপতে হলে হিসেব নেওয়া হয় তার আইকিউ-এর (IQ বা Intelligence Quotient) ভিত্তিতে। আর এখানেই শীর্ষস্থান দখল করলেন কলকাতার তথ্য প্রযুক্তি কর্মী অমিত সহায়। হিসেব বলছে, বিশ্বের মোট জনগণের মাত্র ২ শতাংশ মানুষ আইকিউ ওয়ার্ল্ড টেস্টে ১৩০-র উপরে নম্বর পান। তাঁর প্রাপ্ত নম্বর ১৪৮, যা বিশ্বে এখনও সর্বোচ্চ!

৪৩ বছর বয়সী অমিত পেশায় একজন তথ্যপ্রযুক্তি ইঞ্জিনিয়র। পাশাপাশি তিনি ইন্টারন্যাশনাল হাই আইকিউ সোসাইটিরও সদস্য। অমিতের জন্ম থেকে উচ্চশিক্ষা— সবই কলকাতায়। অমিত শুধু একজন ইঞ্জিনিয়রই নন, একজন পরিচালকও। ২০১৫-এ কলকাতার ম্যাজিশিয়ানদের জীবন নিয়ে ‘ফেডিং ম্যাজিক’ নামে একটি তথ্যচিত্র (ডকুমেন্টরি ফিল্ম) তৈরি করেন তিনি যা ১৩টি আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে জায়গা করে নিয়েছিল। হাজার হাজার দর্শক-পরিচালকদের থেকে যথেষ্ট প্রশংসাও কুড়িয়েছিল অমিতের ‘ফেডিং ম্যাজিক’।

আইকিউ ওয়ার্ল্ড মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত বুদ্ধিমত্তা নিরিখের একটি বিশ্বব্যাপী সংস্থা যা অন্যান্য বহু দেশের সঙ্গে একত্রিত ভাবে কাজ করে। এই সংস্থা ১৯৭৩ সাল থেকে মানুষের বুদ্ধিমত্তা, ব্যাক্তিত্ব পরিমাপের জন্য বিভিন্ন রকমের পরীক্ষার ব্যবস্থা করে আসছে যেখানে স্কুল, কলেজ, বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার সঙ্গে যুক্ত হাজার হাজার মানুষ যোগদান করেন। বর্তমানে দেড় লক্ষেরও বেশি সদস্য এই সংস্থার সঙ্গে যুক্ত। ভারত, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশের মানুষই রয়েছেন এই তালিকায়।

Wechsler adult intelligence scale বা WAIS বুদ্ধিমত্তা পরিমাপের একটি একক। যুগের সঙ্গে সঙ্গে এই এককের মানোন্নয়ন (আপডেট) হয়েছে। এককটির বর্তমান ভার্সন অনুযায়ী ২০১৬ থেকে WAIS5 এককে বুদ্ধিমত্তার পরিমাপ করা হয়। ২০১৯ পর্যন্ত এই এককেই আইকিউ পরিমাপ করা হবে। এই এককে বুদ্ধিমত্তার পরিমাপ করে কলকাতার অমিতের প্রাপ্ত নম্বর ১৪৮, যা এককথায় নজিরবিহীন বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহল। অমিত জানান, বুদ্ধিমত্তা একটি আপেক্ষিক শব্দ। যে কেউ যে কোনও সময় তাঁর প্রাপ্ত এই নম্বর অতিক্রম করতে পারেন। তিনি মনে করেন, ভারতীয়দের মস্তিষ্ক প্রখর। যে কোনও বিষয় তাঁরা সহজেই আয়ত্ত করে নেন। “যদি কোনও ভারতীয় আমার থেকেও বেশি নম্বর পেয়ে শীর্ষস্থান দখল করেন, তাহলে আমি গর্বিত বোধ করব”— একটি সাক্ষাৎকার বলেন অমিত।

.