নিয়মিত বেতন পাচ্ছেন না শহরের সিভিক পুলিসরা

নেই ট্রেনিং। এমনকী কাজ করতে গিয়ে মারা গেলে জোটে না এক আনা ক্ষতিপূরণ। ডিউটি আওয়ার্সের ঠিক ঠিকানা নেই। ছোট-বড় নানান কাজে পুলিসের সহায়ক হিসেবে সিভিক পুলিস নিয়োগ করেছিল রাজ্য সরকার। কিন্তু তিন বছর পেরোতে না পেরোতেই জুটছে না বেতনটুকুও।নিয়মিত বেতন ও চাকরির দাবিতে এবার তাই আন্দোলনের পথে সিভিক পুলিসরা।            

Updated By: Jul 31, 2014, 07:59 PM IST
নিয়মিত বেতন পাচ্ছেন না শহরের সিভিক পুলিসরা

কলকাতা: নেই ট্রেনিং। এমনকী কাজ করতে গিয়ে মারা গেলে জোটে না এক আনা ক্ষতিপূরণ। ডিউটি আওয়ার্সের ঠিক ঠিকানা নেই। ছোট-বড় নানান কাজে পুলিসের সহায়ক হিসেবে সিভিক পুলিস নিয়োগ করেছিল রাজ্য সরকার। কিন্তু তিন বছর পেরোতে না পেরোতেই জুটছে না বেতনটুকুও।নিয়মিত বেতন ও চাকরির দাবিতে এবার তাই আন্দোলনের পথে সিভিক পুলিসরা।            

কাঠফাটা রোদ্দুর। রাস্তায় পা রাখাও দুষ্কর। অথবা আকাশ ভাঙা বৃষ্টি। রাস্তা জলে টইটুম্বর। এই দুর্যোগেও মাথায় হাল্কা টুপি দিয়ে ট্রাফিক সামলাতে দেখা যায় একদল যুবককে। ওরা সিভিক পুলিস। রোদ-ঝড়-জল বৃষ্টি, সকাল থেকে রাত ওদের ডিউটি রাস্তাতেই। শুধু রাস্তা কেন? মাটির থেকে আগুন নেভানো, রাজ্যের ছোট বড় যে কোনও ঘটনাতেই ওরাই এখন পুলিসের অন্যতম হাতিয়ার। মুখ্যমন্ত্রী ক্ষমতায় আসার পর একদল যুবককে ওই দায়িত্ব দেওয়া হয়েছিল। প্রতিশ্রুতি ছিল অনেক।

সিভিক পুলিসের সংখ্যা বাড়তে বাড়তে এক লক্ষ তিরিশ হাজার। আরও এক লক্ষ সিভিক পুলিস নেওয়ার তোড়জোড় শুরু করেছে রাজ্য সরকার।এই খাটুনির বেতন কত? দিন প্রতি ১৪৮ টাকা ৮২ পয়সা। খেতমজুরদের থেকেও কম। আর ডিউটি। সকাল থেকে রাত।

বড়বাবুদের ইচ্ছে হলে, লাঠি হাতে জঙ্গলমহলেও পাহারা দিতে হয় ওদের। ট্রেনিংয়ের অবশ্য কোনও বালাই নেই। তাও কষ্টেশিষ্টে চালাচ্ছিলেন ওরা। বেতন অনিয়মিত হয়ে পড়ায় এবার ওরা আন্দোলনের পথে। শুধু এই কনভেনশনই নয়। জেলা জুড়ে ক্ষোভ তৈরি হচ্ছে সংগঠন। মজুরির নিশ্চয়তা আর চাকরির গ্যারান্টির দাবিতে।

 

.