Kolkata: দেহে ডানদিকে ছিল হৃৎপিণ্ড, সফল অস্ত্রোপচারে বসল বামে! নজিরবিহীন অপারেশন কলকাতায়

এই অস্ত্রোপচার করার ক্ষেত্রে বাড়তি ঝুঁকি থাকে কারণ শরীরের হৃদযন্ত্র যেমন সঠিক জায়গায় নেই। শরীরের অন্য অঙ্গগুলো তার উল্টোদিকে অর্থাত বিপরীতস্থানে থাকায় অস্ত্রোপচারের ঝুঁকি বেশি এবং অভিজ্ঞতা না থাকলে রোগী মৃত্যু হওয়ার সম্ভাবনা অনেক অনেক বেশি। 

Updated By: May 31, 2024, 12:29 PM IST
Kolkata: দেহে ডানদিকে ছিল হৃৎপিণ্ড, সফল অস্ত্রোপচারে বসল বামে! নজিরবিহীন অপারেশন কলকাতায়
নিজস্ব ছবি

অয়ন ঘোষাল:  ঠিক যেন শরদিন্দুর ব্যোমেকেশের সজারুর কাঁটা। কলকাতা আরও একবার নজির গড়ল বিরল অস্ত্রোপচারে। দেহের সম্পূর্ণ উল্টোদিকে থাকা হার্টের সফল অপারেশন প্রতিবেশী দেশের রোগিনীর শরীরে। সল্টলেকের বেসরকারি হাসপাতালে বাংলাদেশের এক রোগিণীর সফল বিরল বাইপাস সার্জারি। এই রোগিণীর হৃদযন্ত্র বাম দিকে না থেকে ছিল ডানদিকে। চিকিৎসার পরিভাষায় এই পরিস্থিতিকে বলে DEXTOCARDIA। 

আরও পড়ুন, Kolkata Airport: ফের লেজার লাইটের আলোয় বিপত্তি! ককপিটে চোখ ধাঁধিয়ে গেল পাইলটের...

বিশ্বে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে একজনের ক্ষেত্রে এইরকম পরিস্থিতি থাকে। এখানেই শেষ নয়। জটিলতা আরও বেড়ে যায় শরীরের অন্য অঙ্গগুলো বিপরীত দিকে থাকায়। যেমন লিভার তার প্লীহা। চিকিৎসার পরিভাষায় একে বলা হয় SITUS INVERSUS। একইসঙ্গে এই দুই বিপরীত ধর্মী পরিস্থিতি একই ব্যক্তি শরীরে থাকার ঘটনা বিশ্বে প্রতি ৪০ লাখ মানুষের মধ্যে একজনের ক্ষেত্রে হয়। সল্টলেকের বেসরকারি হাসপাতালে গত বুধবার রাতে এই অস্ত্রোপচার হয়েছে।

এই অস্ত্রোপচার করার ক্ষেত্রে বাড়তি ঝুঁকি থাকে কারণ শরীরের হৃদযন্ত্র যেমন সঠিক জায়গায় নেই। শরীরের অন্য অঙ্গগুলো তার উল্টোদিকে অর্থাত বিপরীতস্থানে থাকায় অস্ত্রোপচারের ঝুঁকি বেশি এবং অভিজ্ঞতা না থাকলে রোগী মৃত্যু হওয়ার সম্ভাবনা অনেক অনেক বেশি। তবে শেষ হাসি হাসেন ডাক্তাররা। অ্যানাসথেসিয়া প্রভাব কাটিয়ে ৩ ঘন্টা পর জ্ঞান ফেরে রোগিণীর। পরীক্ষা করে দেখা যায় তার অস্ত্রোপচার সফল এবং তিনি সুস্থ আছেন।

আরও পড়ুন, Loksabha Election 2024: ভোটগণনায় এবার নয়া নিয়ম! শেষ দফার আগে নির্দেশিকা জারি কমিশনের..

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.