কেন মেটাননি অবসরপ্রাপ্ত পুরকর্মীদের বকেয়া? অর্থসচিব সহ ৪ আধিকারিককে তলব Kolkata High Court-এর

কমপক্ষে ৪০০ পুরকর্মী অবসর নিলেও, তাঁদের বকেয়া পাওনা-গন্ডা মেটানো হয়নি।

Updated By: Jan 6, 2022, 11:09 AM IST
কেন মেটাননি অবসরপ্রাপ্ত পুরকর্মীদের বকেয়া? অর্থসচিব সহ ৪ আধিকারিককে তলব Kolkata High Court-এর
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : চাকরি থেকে অবসর নেওয়ার দীর্ঘদিন পরেও পুরকর্মীর বকেয়া পাওনা-গন্ডা না মেটানোয় আদালত অবমাননা মামলায় রুল ইস্যু হল রাজ্যের অর্থসচিব পুনিত যাদবের বিরুদ্ধে। একই সঙ্গে রুল ইস্যু হয়েছে বহরমপুরের মহকুমা শাসক, বহরমপুর পুরসভা এগজিকিউটিভ অফিসার ও সেখানকার বর্তমান প্রশাসক বোর্ড প্রধানের বিরুদ্ধে। বিচারপতি রাজা শেখর মন্থর এজলাসে আগামী শুক্রবার হাজিরা দিতে হবে অর্থসচিব সহ সবাইকেই। হাজিরা দিয়ে জানাতে হবে কেন তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ করা হবে না?

স্বামীর অবসরের পর তাঁর পাওনা-গন্ডা চেয়ে দীর্ঘদিন আবেদন-নিবেদন করেন ডলি সরকার। কিন্তু তাতে কাজ না হওয়ায় তিনি হাইকোর্টে মামলা করেন। গত বছর ২৮ অক্টোবর সেই মামলার রায়ে তাঁর যাবতীয় পাওনা-গন্ডা মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। অথচ এতদিনেও তা কার্যকর না হওয়ায় তিনি আদালত অবমাননা মামলা দায়ের করেছেন। তার পরিপ্রেক্ষিতেই গত মঙ্গলবার হাইকোর্ট রুল ইস্যু করেছে সংশ্লিষ্ট আধিকারিকদের বিরুদ্ধে।

বহরমপুর পুরসভায় ২০০০ সাল থেকে চেয়ারম্যান ছিলেন নীলরতন আঢ্য। অভিযোগ, তিনি প্রায় দেড় দশক সময়কাল চেয়ারম্যান থাকাকালীন কমপক্ষে ৪০০ পুরকর্মী অবসর নিলেও, তাঁদের বকেয়া পাওনা-গন্ডা মেটানো হয়নি। যদিও ২০১৯ সাল থেকে পরবর্তী পুরবোর্ড বর্তমানে যে সব কর্মী অবসর নিচ্ছেন, সঠিক সময়েই তাঁদের বকেয়া মেটাচ্ছে। এখন আগে যাঁরা বকেয়া পাননি, তাঁরা বিভিন্ন সময়ে হাইকোর্টে মামলা দায়ের করেন। তারই একটি ডলি সরকারের মামলা।

এদিকে বহরমপুর পুরসভাও আবার হাইকোর্টের কাছে একটি আবেদন করেছে। পুরসভার বক্তব্য, প্রায় ৮ থেকে ১০ কোটি টাকা এই ইস্যুতে এখনও কর্মীদের কাছে বকেয়া রয়েছে। তবে তা মেটানোর সামর্থ্য পুরসভার নেই। তাই রাজ্য সরকার পুরসভাকে এ ক্ষেত্রে আর্থিক সহযোগিতা করুক। কারণ পুর আইনে পুরসভার বকেয়া রাজ্য মেটাতে পারবে না বা পুরসভাকেই মেটাতে হবে, এমন কোনও কথা বলা নেই। এই আবেদনের প্রেক্ষিতেও আগামীদিনে শুনানি হবে। কিন্তু তার আগেই একটি মামলায় রাজ্যের অর্থসচিবকে রুল ইস্যু করে তলব নিঃসন্দেহে হাইকোর্টের যথেষ্ট কড়া পদক্ষেপ বলে মনে করছেন আইনজীবীরা।

তাঁদের মতে, এই সমস্যা শুধু বহরমপুর পুরসভার নয়। কমবেশি রাজ্যের বহু পুরসভাতেই অবসর নেওয়া পুরকর্মীদের বকেয়া পাওনা-গন্ডা না মেটানোর কারণে সমস্যা রয়েছে। সে ক্ষেত্রে রাজ্য সরকার বহরমপুর পুরসভার দায়ের করা আবেদনের প্রেক্ষিতে কী অবস্থান নেয়, তার উপর আগামীদিনে অন্যান্য পুরসভাগুলির ক্ষেত্রে বকেয়া ইস্যুতে বিতর্কের ভবিষ্যৎ নির্ভর করবে।

আরও পড়ুন, ২৫ থেকে একলাফে প্রায় দ্বিগুণ Kolkata-র Containment Zone! কোথায় বেশি সংক্রমণ?

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.