২৫ থেকে একলাফে প্রায় দ্বিগুণ Kolkata-র Containment Zone! কোথায় বেশি সংক্রমণ?

Containment Zone: বস্তি অঞ্চলে সেরকম সংক্রমণ হয়নি। 

Updated By: Jan 5, 2022, 07:49 PM IST
২৫ থেকে একলাফে প্রায় দ্বিগুণ Kolkata-র Containment Zone! কোথায় বেশি সংক্রমণ?

নিজস্ব প্রতিবেদন : কলকাতায় বাড়ছে কনটেইনমেন্ট জোনের সংখ্যা। ২৫ থেকে বাড়িয়ে কনটেইমেন্ট জোন করা হচ্ছে ৪৮টি। এমনটাই জানালেন কলকাতা পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ।

তিনি জানান, ফ্ল্যাট বাড়িতেই সবথেকে বেশি সংক্রমণ হচ্ছে। বস্তি অঞ্চলে সেরকম সংক্রমণ হয়নি। কারণ, ফ্ল্যাট বাড়ির ক্ষেত্রে অনেক সময়ই রোগী সঠিক সময়ে আইসোলেশনে যাচ্ছেন না। যার ফলে পরিবারের অন্যরাও আক্রান্ত হচ্ছেন। সংক্রমণ রুখতে উপসর্গ দেখলে টেস্ট করিয়েই আইসোলেশনে যাওয়ার পরামর্শ দেন তিনি। উল্লেখ্য, কলকাতায় দৈনিক সংক্রমণ ৬০০০-এর গন্ডি পার করে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬১৭০ জন। ICMR-এর তরফে জানানো হয়েছে কলকাতায় এখন পজিটিভিটি রেট ৪৪.৫ শতাংশ।

প্রসঙ্গত, কলকাতায় একের পর এক আবাসনে সংক্রমণ ধরা পড়ছে। এখন কোনও আবাসনে ৫ জনের বেশি আক্রান্ত হলে, কলকাতা পুরসভার নিয়ম অনুযায়ী সেই আবাসনকে কনটেইনমেন্ট জোন ঘোষণা করা হচ্ছে। মঙ্গলবার ইকবালপুরের আইডিয়াল টাওয়ারকে কনটেইনমেন্ট জোন ঘোষণা করা হয়েছে। ওই টাওয়ারের ৬৬ জন করোনা আক্রান্ত হয়েছেন।

এদিন কনটেইনমেন্ট জোন ঘোষণা করা হয় গড়িয়াহাট রোডে সিংহী পার্ক অ্যাপার্টমেন্টকে। গত ৪৮ ঘণ্টায় সেখানে করোনা পজিটিভ হয়েছেন ৮ জন। ওদিকে বাইপাসের ধারে আরবানা কমপ্লেক্সকেও মাইক্রো কনটেইনমেন্ট জোন ঘোষণা করেছে কলকাতা পুরসভা। মাইক্রো কনটেইনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা হয়েছে ডায়মন্ডহারবার রোড সংলগ্ন আরও একটি আবাসনকেও।

চলুন, আরও একবার জেনে নেওয়া যাক কনটেইনমেন্ট জোনের Do's and Dont's-

## বাইরের থেকে কেউ প্রবেশ করতে পারবে না। 
## আবাসনের অন্য বাসিন্দারা অযথা ঘোরাঘুরি করতে পারবেন না।
## আক্রান্তদের পরিবারকে খাবারদাবার সহ নিত্য প্রয়োজনীয় জিনিস আবাসনের ম্যানেজিং কমিটি কিংবা সিকিউরিটি গার্ড যোগান দেবেন। 
## তাতে যদি কোনও অসুবিধা হয়, তাহলে এলাকার জনপ্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করলে বা লোকাল থানায় যোগাযোগ করলে তাঁরা ব্যবস্থা করবেন।
## লিফটে স্যানিটাইজার রাখতে হবে। 
## আবাসনে বা ফ্ল্যাটে ঢোকা-বেরনোর সময় হাত স্যানিটাইজ করতে হবে। 
## আবাসনে বা ফ্ল্যাটে ঢোকার গেটে থার্মাল চেকিং রাখতে হবে। 

আরও পড়ুন, করোনা টিকার Booster Dose নিয়ে 'বড়' ঘোষণা ICMR-এর

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.