close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে অন্তর্বর্তী স্থগিতাদেশ কলকাতা হাইকোর্টের

পাশাপাশি বিপর্যয় মোকাবিলায় রাজ্য কী ব্যবস্থা নিচ্ছে, পরিকল্পনাই বা কী তাও হলফনামার দিয়ে জানাতে হবে কলকাতা হাইকোর্টকে। কলকাতা পুরসভাকেও এই মামলায় যুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।

Srabonti Saha | Updated: Sep 17, 2019, 01:50 PM IST
ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে অন্তর্বর্তী স্থগিতাদেশ কলকাতা হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: আগামী ৭ই নভেম্বর পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজের ওপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। জানানো হয়েছে, এ দিন পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর কোনও কাজ করা যাবে না। পাশাপাশি বিপর্যয় মোকাবিলায় রাজ্য কী ব্যবস্থা নিচ্ছে, পরিকল্পনাই বা কী তাও হলফনামার দিয়ে জানাতে হবে কলকাতা হাইকোর্টকে। কলকাতা পুরসভাকেও এই মামলায় যুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।

বউবাজার বিপর্যয়ের পর ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ খোঁড়ার কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। কলকাতা হাইকোর্টের অনুমতি ছাড়া যে পুনরায় কাজ শুরু করা যাবে না তা আগেই স্পষ্ট করেছিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি ডি রাধাকৃষ্ণণের ডিভিশন বেঞ্চ।

উল্লেখ্য, ১৬ সেপ্টেম্বরে প্রধান বিচারপতির কাছে মেট্রো কর্তৃপক্ষকে কাজের সমস্ত রিপোর্ট জমা দিতে বলা হয়। আজ মঙ্গলবার হাইকোর্টে একটি মৌখিক রিপোর্ট জমা দিয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন: আতঙ্কপুরী বউবাজার: মেট্রোর সুড়ঙ্গ খনন আপাতত বন্ধ, রিপোর্ট দেখে সিদ্ধান্ত জানাবে হাইকোর্ট

তাঁদের তরফে জানানো হয়েছে, বিপর্যয় মোকাবিলার জন্য সমস্ত কাজ করা হচ্ছে। ইতিমধ্যেই ৭৮টি পরিবারের ৬৮২জ ন বাসিন্দাকে নিরাপদে সরানো হয়েছে।  ৫ লক্ষ টাকার চেক দেওয়া হয়েছে ৮৩টি পরিবারকে। পাশাপাশি কাজ করছে বিশেষজ্ঞের দলও। রোধ করা গিয়েছে মাটির ধস।তবে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, ৭ নভেম্বর পর্যন্ত আপাতত বন্ধ রাখা হবে মেট্রোর সুড়ঙ্গের কাজ এবং কাজের অগ্রগতির সমস্ত রিপোর্ট আদালতে জমা করবে মেট্রো কর্তৃপক্ষ।