নজিরবিহীন মেট্রো বিভ্রাট! বিদ্যুতের অভাবে টানেলে আটকে পড়ল ট্রেন, হেঁটে বেরলেন যাত্রীরা

থার্ড রেলে বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়াতেই এঘটনা।

Updated By: Feb 13, 2019, 02:52 PM IST
নজিরবিহীন মেট্রো বিভ্রাট! বিদ্যুতের অভাবে টানেলে আটকে পড়ল ট্রেন, হেঁটে বেরলেন যাত্রীরা

নিজস্ব প্রতিবেদন : নজিরবিহীন বিভ্রাট মেট্রোয়। বিদ্যুত বিভ্রাটের জেরে যান্ত্রিক ত্রুটি। আর তার ফলে টানেলের মধ্যেই দাঁড়িয়ে পড়ল ট্রেন। শেষে ট্রেন থেকে নেমে লাইন ধরে হেঁটে বাইরে বেরিয়ে এলেন যাত্রীরা। বিগত কয়েক মাসে বেশ কয়েকবার আগুন আতঙ্কে স্তব্ধ হয়েছিল যাত্রা, কিন্তু সাম্প্রতিক অতীতে এধরনের বিভ্রাটের নজির নেই কলকাতা মেট্রোয়। ইতিমধ্যেই ২ জন মেট্রো কর্মী অসুস্থ হয়ে পড়েছেন বলে খবর।

জানা গিয়েছে, দমদম থেকে বেলগাছিয়া যাচ্ছিল ট্রেনটি। সেইসময়ই টানেলে ঢোকার পর পরই দাঁড়িয়ে পড়ে ট্রেনটি। ১টা ৫ নাগাদ টানেলের মধ্যে আটকে পড়ে ট্রেনটি। দীর্ঘক্ষণ টানেলের মধ্যেই দাঁড়িয়ে থাকে ট্রেনটি। ট্রেনের মধ্যে আটকে পড়েন যাত্রীরা। আতঙ্ক গ্রাস করে তাঁদের।

আরও পড়ুন, 'মিসিং' লাল ডায়েরি, পেনড্রাইভ কোথায়? কী বললেন দেবযানী?

খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিস ও মেট্রোর উদ্ধারকারী দল। শেষে লাইনের উপরই নামিয়ে আনা হয় দেড় হাজার যাত্রীকে। আটকে পড়া যাত্রীদের মধ্যে মহিলা, শিশু, বয়স্ক নাগরিক সবাই ছিলেন। লাইন ধরে হেঁটেই শেষমেশ তাঁরা দমদম পৌঁছন। প্রাথমিকভাবে জানা গিয়েছে, মেট্রোর থার্ড রেলে বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়াতেই এঘটনা।

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ১২টা বেজে ৫৮ মিনিট নাগাদ ট্রেনটি দমদম স্টেশন ছাড়ে। প্ল্যাটফর্ম ছেড়ে এগনোর কিছু পরই থার্ড রেলের বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিদ্যুত না আসাতেই গাড়ি থেমে যায়। বার বার বিদ্যুত আনার চেষ্টা করা হলেও, সে চেষ্টা ব্যর্থ হয়। ফলে ট্রেন ছাড়া সম্ভব হয়নি। শেষে ট্রেন থেকে যাত্রীদের নামিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন, মডেল সোনিকা চৌহান মৃত্যু মামলায় রেহাই পেলেন না অভিনেতা বিক্রম চ্যাটার্জি

প্রসঙ্গত, বিগত কয়েক মাস ধরে একাধিকবার কলকাতা মেট্রোয় বিভ্রাটের ঘটনা ঘটেছে। মেট্রো রেকে আগুন, ধোঁয়ার মতো ঘটনা ঘটেছে। প্রতিবার-ই সামনে এসেছে রক্ষণাবেক্ষণে গাফিলতি ও নজরদারির প্রশ্ন। এবিষয়ে ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায়কে প্রশ্ন করা হলে তাঁর যুক্তি, 'এটি যান্ত্রিক ত্রুটি। এধরনের ঘটনা এর আগে ঘটেনি।'  থার্ড রেলে বিদ্যুত না আসার কারণ খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

.