ইস্ট-ওয়েস্টে ট্রায়াল রানের দায়িত্ব KMRCL-এর হাত থেকে নিচ্ছে মেট্রো কর্তৃপক্ষ

সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত প্রথম ধাপে চলবে ইস্ট ওয়েস্ট মেট্রো।

Updated By: Aug 14, 2019, 11:47 PM IST
ইস্ট-ওয়েস্টে ট্রায়াল রানের দায়িত্ব KMRCL-এর হাত থেকে নিচ্ছে মেট্রো কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদন: এতদিন ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম ধাপের রুটে পরীক্ষামূলক ট্রেন চালিয়েছে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড। এবার আনুষ্ঠানিকভাবে তাদের কাছ থেকে দায়িত্ব বুঝে নিতে চলেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। ১৯ অগাস্ট পরীক্ষামূলকভাবে ট্রেন চালানো শুরু করবে তারা। 

সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত প্রথম ধাপে চলবে ইস্ট ওয়েস্ট মেট্রো। পুজোর আগে খুলে যেতে পারে ওই রুট। তার আগে ১৯ অগাস্ট থেকে ট্রায়াল রান শুরু করবে কলকাতা মেট্রো। এতদিন কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডই ট্রায়াল রানের তত্ত্বাবধান করেছে। প্রশিক্ষণও দিয়েছে তারা।

হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত দৌড়বে ইস্ট-ওয়েস্ট মেট্রো। ভারতীয় রেলের ইতিহাসে প্রথমবার জলের তলা দিয়ে ছুটবে ট্রেন। গত সপ্তাহে ওই ভিডিয়োটি টুইট করেছিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। লিখেছিলেন,'ভারতে প্রথমবার জলের তলা দিয়ে ছুটবে ট্রেন। কলকাতায় হুগলি নদীর নীচ দিয়ে শুরু হবে রেল পরিষেবা। উতকৃষ্ট ইঞ্জিনিয়ারিংয়ের উদাহরণ ওই ট্রেন দেশে রেলের প্রগতির প্রতীক। কলকাতা নিবাসীদের সুবিধার সঙ্গে গর্ব অনুভব করবে গোটা দেশ।'                         
     
প্রথম ধাপে সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত চলবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। মিলেছে রেল সুরক্ষা বোর্ডের অনুমোদন। পরের ধাপে চলবে ফুলবাগান পর্যন্ত। এরপর শিয়ালদহ। তারপর হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত চলবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। 

আরও পড়ুন- আমি কাশ্মীরে গিয়ে কথা বলে মিটিয়ে আসব, জঙ্গলমহল শান্ত করার নজির তুলে বার্তা মমতার