Weather Today: ঘূর্ণাবর্ত পরিণত হবে নিম্নচাপে? আজ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা শহরে

উত্তরবঙ্গে বৃহস্পতিবার থেকে বৃষ্টির প্রবণতা কমবে। বিক্ষিপ্তভাবে দু এক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। দুই বঙ্গেই তাপমাত্রার লক্ষণীয় কোনও পরিবর্তন আপাতত নেই

Reported By: অয়ন ঘোষাল | Updated By: May 5, 2022, 07:31 AM IST
Weather Today: ঘূর্ণাবর্ত পরিণত হবে নিম্নচাপে? আজ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা শহরে
ফাইল চিত্র

অয়ন ঘোষাল: দক্ষিণ আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত আরও শক্তিশালী হওয়ার পূর্বাভাস রয়েছে। শুক্রবার এই ঘূর্ণাবর্ত নিম্নচাপের আকার নেবে। আরও শক্তিশালী হয়ে উত্তর এবং উত্তর পশ্চিম দিকে এগোবে বলে জানা গেছে। 

রবিবার তা আরও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপ এবং সোমবার অতি গভীর নিম্নচাপের আকার নেবে। আট তারিখের পর এর শক্তি ও গতিবিধি দেখে বোঝা যাবে মঙ্গলবার এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা। আপাতত মৌসম ভবন এবং আলিপুর আবহাওয়া দফতর এই সিস্টেমের উপর নিবিড় পর্যবেক্ষণ চালাচ্ছে। বর্তমানে এর গতিমুখ রয়েছে বাংলা, ওড়িশা উপকূলের দিকে। আপাতত এটি দক্ষিণ আন্দামান সাগরের ওপর ঘনীভূত হয়ে শক্তি সঞ্চয় করছে বলেও জানা গেছে। 

সমগ্র আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ এবং লাগোয়া এলাকায় বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। পর্যটকদের জন্য গতিবিধির বিধিনিষেধ ও সতর্কবাণী আরোপ করা হয়েছে। 

বৃহস্পতিবারও সারাদিন দক্ষিণবঙ্গে আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। সঙ্গে থাকবে কয়েক পশলা মাঝারি বৃষ্টি। যদিও দমকা হাওয়ার প্রবণতা আজ থেকেই বন্ধ হয়ে যাবে। দিনভর অস্বস্তিকর গুমোট আবহাওয়ার সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির প্রবণতা কমবে। 

আরও পড়ুন: Maa Flyover: মা ফ্লাইওভার থেকে মরণঝাঁপ, মৃত এক ব্যক্তি

উত্তরবঙ্গে বৃহস্পতিবার থেকে বৃষ্টির প্রবণতা কমবে। বিক্ষিপ্তভাবে দু এক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। দুই বঙ্গেই তাপমাত্রার লক্ষণীয় কোনও পরিবর্তন আপাতত নেই। 

কলকাতায় আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। বিক্ষিপ্তভাবে কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঈদের দিন সকালে বৃষ্টির হাত ধরে তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি নীচে নেমে ২৯.৭ ডিগ্রি হয়ে গিয়েছিল। গতকাল ফের তা বেড়ে ৩৩.১ ডিগ্রি হয়েছে। নতুন করে কলকাতায় এই মুহুর্তে তাপমাত্রা না বাড়লেও সকাল দশটার পর অস্বস্তিসূচক বাড়বে বলে জানা গেছে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.