Zero Shadow Moment: আজ সেই বিশেষ দিন! আর কয়েক সেকেন্ড পরেই আসছে বিরল সেই মুহূর্ত

আলো থাকলেই থাকবে ছায়া। ছায়াহীন মুহূর্ত কি সম্ভব?

Updated By: Jun 5, 2022, 11:25 AM IST
Zero Shadow Moment: আজ সেই বিশেষ দিন! আর কয়েক সেকেন্ড পরেই আসছে বিরল সেই মুহূর্ত

নিজস্ব প্রতিবেদন: বাঙালির অতি প্রিয় গান 'ছায়া ঘনাইছে বনে বনে'! কিন্তু এর উল্টোটা কি আমরা কখনও ভেবেছি? মানে, ছায়াহীনতা? হ্যাঁ, বিষয়টি আশ্চর্যেরই। কেননা, আলো থাকলেই থাকবে ছায়া। ছায়াহীন মুহূর্ত কি সম্ভব? মহাকাশবিদ, পদার্থবিদেরা কিন্তু তেমন দিন ও মুহূর্তের কথাই বলছেন। এবং সেটা আজই, ৫ জুন। কলকাতায় সেই মুহূর্ত আসছে আর কিছুক্ষণের মধ্যেই।

আজ রবিবার সকাল ১১ টা ৩৫ মিনিটে বিরল এই ঘটনার সাক্ষী থাকতে চলেছে তিলোত্তমা কলকাতা। এই সময়ে এ শহরের কোথাও পড়বে না কোনও ছায়া। দিনটির পোশাকি নাম-- 'নো  শ্যাডো ডে' বা 'জিরো শ্যাডো মোমেন্ট'। এই ঘটনাকে নিয়ে আগ্রহ ও কৌতূহল তুঙ্গে। কলকাতার বিভিন্ন প্রান্তে এই সময় অনেকেই প্রস্তুতি নিচ্ছেন এই ঘটনার সাক্ষী থাকতে। তবে এর স্থায়িত্ব হবে বড়জোড় কয়েক সেকেন্ড। 

গোটা বিশ্ব অবশ্য এই ঘটনার সাক্ষী থাকবে না। শুধুমাত্র সাড়ে ২৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ থেকে সাড়ে ২৩ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশের মধ্যে বিশ্বের যে সমস্ত দেশ পড়ছে, তারাই এই 'নো শ্যাডো ডে' প্রত্যক্ষ করতে পারবে।

আজকের পর এই ঘটনার পুনরাবৃত্তি হবে চলতি বছরেরই ৭ জুলাই। সেদিন এই ঘটনা ঘটবে সকাল ১১টা ৪১ মিনিটে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: CPI(M): আলিমুদ্দিনের নিয়ম কে বুড়ো আঙ্গুল! সর্বক্ষনের কর্মী না হয়েই সম্পাদকমন্ডলীতে ৩ নেতা

.