আইটি সেক্টরে 'ব্যাপক' ছাঁটাই, তরুণ প্রজন্মের পাশে দাঁড়িয়ে সেক্টর ফাইভে মিছিলের ডাক বামেদের

তরুণ প্রজন্মের ছাঁটাই সংকটকে সামনে রেখেই, হারানো সমর্থন ফিরে পেতে নতুন করে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে বামেরা।

Updated By: Nov 17, 2019, 03:00 PM IST
আইটি সেক্টরে 'ব্যাপক' ছাঁটাই, তরুণ প্রজন্মের পাশে দাঁড়িয়ে সেক্টর ফাইভে মিছিলের ডাক বামেদের

নিজস্ব প্রতিবেদন : তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ছাঁটাইয়ের প্রতিবাদে কাল তথ্যপ্রযুক্তি তালুক সল্টলেক থেকেই বিক্ষোভ মিছিল করবে বাম যুব সংগঠন DYFI ও অল ইন্ডিয়া আইটি অ্যান্ড আইটিইএস এমপ্লয়িজ ইউনিয়ন। তরুণ প্রজন্মের সমর্থন ফিরে পেতেই  নতুন করে আন্দোলনের প্রস্ততি নিচ্ছে বাম যুব সংগঠন।

দুনিয়া জুড়েই বেসরকারি ক্ষেত্রে লেগেছে  কর্মী সংকোচনের আঁচ। বিশ্বমন্দার জের? নাকি এসবই বহুজাতিক কোম্পানির মুনাফা বাড়ানোর কৌশল? বেশি বেতনের কর্মীদের  ছাঁটাই করে শূন্যস্থানে কম বেতনের কর্মী নিয়োগ করে কস্ট কন্ট্রোল? এই নিয়ে বিতর্ক চলছেই। বড়সড় কর্মী ছাঁটাইয়ের কোপ পড়তে চলেছে বেশ কয়েকটি তথ্য প্রযুক্তি সংস্থায়। সেই ছাঁটাইয়ের প্রতিবাদেই এবার পথে নামছে সিপিআইএম। সোমবার পথে নামছে সিপিআইএমের যুব সংগঠন DYFI ও  অল ইন্ডিয়া আইটি অ্যান্ড আইটিইএস এমপ্লয়িজ ইউনিয়ন।

DYFI এর অভিযোগ, ছাঁটাইও চলছে কৌশলে। কর্মীদের জোর করে ইস্তফা  দিতে বাধ্য করছে এই সব তথ্যপ্রযুক্তি সংস্থা। এর বিরুদ্ধে লড়াইয়ের পথ কী? আইনি সাহায্য নিয়েই তথ্যপ্রযুক্তি কর্মীদের পাশে দাঁড়াতে চাইছে বাম যুব সংগঠন DYFI। এমনটাই জানিয়েছেন কলকাতা জেলা DYFI-এর সম্পাদক ধ্রুবজ্যোতি চক্রবর্তী। যদিও পাল্টা যুক্তি দিচ্ছে বিরোধীরাও।  তাদের পাল্টা যুক্তি, এসবই তো বাম আমলেই তৈরি করা। ছাঁটাইয়ের পথ তারাই তৈরি করেছে। প্রসঙ্গত, ২০১৭ সালে ২৫ হাজার কর্মী ছাঁটাই করে টিসিএস।

আরও পড়ুন, বিজেপিকে জেতাতে প্রচার চালায় তৃণমূলের একাংশই, প্রকাশ্যে ‘গোষ্ঠীদ্বন্দ্বের’ অভিযোগ অনুব্রতর বৈঠকে

এখন তথ্যপ্রযুক্তি সেক্টরে যাঁরা কাজ করেন তাদের বয়স ২৫ থেকে ৩৫ এর মধ্যে। এদিকে  ক্ষমতার পালা বদলের পর থেকে ক্রমশই শক্তি খুইয়েছে বাম সংগঠন। কমেছে তরুণ প্রজন্মের সমর্থন। তাই তরুণ প্রজন্মের এই গুরুতর সংকটকে সামনে রেখেই, হারানো সমর্থন ফিরে পেতে নতুন করে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে DYFI।  সোমবার দুপুরে সেক্টর ফাইভের সামনে থেকেই শুরু হবে মিছিল।  তথ্য প্রযুক্তি তালুক হিসাবে পরিচিত সল্টলেক সেক্টর ফাইভ। এখান থেকেই তাই আন্দোলন শুরু করতে চাইছে সিপিএম নেতৃত্ব।

আরও খবর পড়তে ডাউনলোড করুন ZEE NEWS অ্যাপ। আর সিলেক্ট করুন ZEE ২৪ ঘণ্টা। ক্লিক করুন এখানে

.