রাজ্যপাল ধনখড়ের এক্তিয়ারের প্রশ্নে সংসদেও সরব হবে তৃণমূল

তৃণমূলের অভিযোগ, সমান্তরাল প্রশাসন চালাচ্ছেন রাজ্যপাল। রাজ্য সরকারকে না জানিয়ে একাধিক পদক্ষেপ করতে দেখা গিয়েছে জগদীপ ধনখড়কে। বিভিন্ন ইস্যু নিয়ে প্রশ্ন তুলে মমতার প্রশাসনকে বিড়ম্বনায় ফেলেছেন তিনি

Updated By: Nov 17, 2019, 11:04 AM IST
রাজ্যপাল ধনখড়ের এক্তিয়ারের প্রশ্নে সংসদেও সরব হবে তৃণমূল
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: আগামী দিনে সংসদেও রাজ্যপাল জগদীপ ধনখড় আলোচনার কেন্দ্রবিন্দু হতে পারেন। সোমবার থেকে শুরু হতে যাওয়া শীতকালীন অধিবেশনে সংসদে জগদীপ ধনখড়ের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলতে পারেন তৃণমূলের সাংসদরা। গতকাল লোকসভার সর্বদল বৈঠকে রাজ্যপালের এক্তিয়ার প্রসঙ্গ তোলে তৃণমূল। অধ্যক্ষ ওম বিড়লার কাছে কার্যত অভিযোগ শুনিয়ে এসেছেন তৃণমূলের সংসদীয় দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়।

তৃণমূলের অভিযোগ, সমান্তরাল প্রশাসন চালাচ্ছেন রাজ্যপাল। রাজ্য সরকারকে না জানিয়ে একাধিক পদক্ষেপ করতে দেখা গিয়েছে জগদীপ ধনখড়কে। বিভিন্ন ইস্যু নিয়ে প্রশ্ন তুলে মমতার প্রশাসনকে বিড়ম্বনায় ফেলেছেন তিনি। রাজ্যসভার তৃণমূলের সাংসদ ডেরেক ও’ব্রায়েনের অভিযোগ, সাংবিধানিক এক্তিয়ার থেকে বেরিয়ে কাজ করছেন তিনি। বিজেপি শাসিত অন্যান্য রাজ্যের রাজ্যপালও কী এমন আচরণ করেন, প্রশ্ন তোলা হবে সংসদে। তবে, শুধু রাজ্যপাল ইস্যু নয়, এনআরিস, নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতা করে সরব হবে তৃণমূল। এ কথা জানান সাংসদ ডেরেক। সূত্রে খবর, গতকাল বুলবুল প্রসঙ্গে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে  সুদীপ বন্দ্যোপাধ্যায়ের।

আরও পড়ুন- শীতকালীন অধিবেশন শুরুর আগে সর্বদল বৈঠকে মোদী, আসতে পারে নাগরিকত্ব সংশোধনী বিল

রাজ্যপাল যদিও এসব বিষয়ে ‘ডোন্ট কেয়ার’ মনোভাব। তাঁর নাম না করে ‘বিজেপির মুখপাত্র’ হিসাবে কাজ করছেন বলে কটাক্ষ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তা নিয়ে রাজ্যপালের জবাব, ক্রিকেটের সব বল খেলতে নেই। অর্থাত্ সব প্রশ্নের উত্তর দিতে চান না তিনি। তবে, হেলিকপ্টার, রাজ্য সড়ক, কিংবা সিঙ্গুর নিয়ে প্রকাশ্যে রাজ্যপাল মন্তব্য করায় রাজ্য রাজনীতি চরম ওঠে। রাজ্যপাল নিজেই রাজনীতির রং গায়ে লাগাচ্ছেন বলে অভিযোগ করেন তৃণমূলের চন্দ্রিমা ভট্টাচার্য। ধনখড়ের পাশে দাঁড়িয়ে বিজেপি জবাব, অপ্রিয় সত্যকে আটকানোর চেষ্টা করছে তৃণমূল।