close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

মতভেদ দূরে সরিয়ে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে এক মঞ্চে বামদলগুলি

এ রাজ্যে কি ধর্মের ভিত্তিতে ভোটের মেরুকরণ হচ্ছে?  ইতিমধ্যেই এই আশঙ্কা দেখা দিয়েছে রাজ্য-রাজনীতিতে। পরিস্থিতি মোকাবিলায় বামদলগুলি এক মঞ্চে আসার সিদ্ধান্ত নিয়েছে। বহু ইস্যুতে মতবিরোধ থাকলেও, সাম্প্রদায়িকতার প্রশ্নে এক মঞ্চ গড়তে একমত তারা। নভেম্বর মাস থেকেই সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লাগাতার প্রচার কর্মসূচি নিচ্ছে বামমঞ্চ। বসিরহাটের উপনির্বাচনে বিজেপির জয় এবং ওই কেন্দ্রের ভোটবিন্যাস বেশকয়েটি প্রশ্ন তুলে দিয়েছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ বলছেন ধর্মের ভিত্তিতে ভোটের মেরুকরণ শুরু হয়েছে এ রাজ্যেও।   আর সেকারণেই ধর্মনিরপেক্ষতার স্লোগানকে সামনে রেখে রাজ্যের সমস্ত বামশক্তিকে এককাট্টা করার কাজ শুরু হয়েছে।

Updated: Oct 17, 2014, 06:10 PM IST
মতভেদ দূরে সরিয়ে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে এক মঞ্চে বামদলগুলি

কলকাতা: এ রাজ্যে কি ধর্মের ভিত্তিতে ভোটের মেরুকরণ হচ্ছে?  ইতিমধ্যেই এই আশঙ্কা দেখা দিয়েছে রাজ্য-রাজনীতিতে। পরিস্থিতি মোকাবিলায় বামদলগুলি এক মঞ্চে আসার সিদ্ধান্ত নিয়েছে। বহু ইস্যুতে মতবিরোধ থাকলেও, সাম্প্রদায়িকতার প্রশ্নে এক মঞ্চ গড়তে একমত তারা। নভেম্বর মাস থেকেই সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লাগাতার প্রচার কর্মসূচি নিচ্ছে বামমঞ্চ। বসিরহাটের উপনির্বাচনে বিজেপির জয় এবং ওই কেন্দ্রের ভোটবিন্যাস বেশকয়েটি প্রশ্ন তুলে দিয়েছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ বলছেন ধর্মের ভিত্তিতে ভোটের মেরুকরণ শুরু হয়েছে এ রাজ্যেও।   আর সেকারণেই ধর্মনিরপেক্ষতার স্লোগানকে সামনে রেখে রাজ্যের সমস্ত বামশক্তিকে এককাট্টা করার কাজ শুরু হয়েছে।

বামফ্রন্টের দলগুলি ছাড়াও এসইউসিআই, পিডিএস, এক মঞ্চ থেকে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়ার সিদ্ধান্ত নিয়েছে। আর সেলক্ষ্যেই নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে সতেরটি বামদল মিলে কনভেনশন করবে।

বেশকিছু ইস্যুতে বামদলগুলির মধ্যে মতবিরোধ থাকলেও, তারা মানছেন মোদীর নেতৃত্বে যেভাবে দেশজুড়ে গেরুয়া ঝড় উঠেছে, তাতে একমঞ্চ থেকে লড়াই করা ছাড়া উপায় নেই।