এক্সক্লুসিভ: বিজেপির রথযাত্রার থিম সংয়ের ভিডিও দেখে নিন

রবীন্দ্রনাথের লেখনী এবার জুড়ল বিজেপির রথযাত্রার সঙ্গে।

Updated By: Nov 28, 2018, 11:06 PM IST
এক্সক্লুসিভ: বিজেপির রথযাত্রার থিম সংয়ের ভিডিও দেখে নিন

অঞ্জন রায়

'উড়িয়ে ধ্বজা অভ্রভেদী রথে ওই যে তিনি, ও ই যে বাহির পথে'- রথযাত্রায় এটাই বিজেপির থিম সং। বাঙালির সঙ্গে রথকে মেলাতে রবীন্দ্রনাথের লেখনীর আশ্রয় নিয়েছে বঙ্গ বিজেপির। আর সেই ভাবনাই বাস্তবায়িত হয়েছে সুরের মূর্চ্ছনায়। 

ভারতীয় জনতা পার্টির রথযাত্রার আগে প্রশ্ন উঠেছে, আদৌ কি বাংলায় ছাপ ফেলতে পারবে রথ? সে কারণেই রবীন্দ্রনাথ ঠাকুরের কাছে শরণাপন্ন হয়েছে বিজেপি। রথের চাকা গড়ানো পর বাজবে কবির রচিত উড়িয়ে ধ্বজা অভ্রভেদী রথে....  

বাংলার মননে চিরঅক্ষয় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। সেই রবীন্দ্রনাথের লেখনীই এবার জুড়ল বিজেপির রথযাত্রার সঙ্গে। বিশ্বকবির লেখা পূজা পর্যায়ের গান ''উড়িয়ে ধ্বজা অভ্রভেদী রথে...''। ১৩১৭ বঙ্গাব্দের ২৬ আষাঢ় গানটি লিখেছিলেন কবিগুরু। তাল কাহারবা ও রাগ ভৈরবী-ভৈরব।

বলে রাখি, বিজেপির রথযাত্রায় প্রায় ৭০জন নেতা-মন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে। ওই তালিকায় রয়েছে অক্ষয় কুমারের মতো সেলেবও। বিজেপি শাসিত সবকটি রাজ্যের মু্খ্যমন্ত্রী-উপমুখ্যমন্ত্রী ও কেন্দ্রের শীর্ষ মন্ত্রীদের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। 

বিজেপির তরফে প্রকাশিত প্রথম নির্ঘণ্ট অনুসারে বীরভূমে রথযাত্রার উদ্বোধন হওয়ার কথা ছিল ৫ ডিসেম্বর। উদ্বোধন করার কথা ছিল বিজেপি সভাপতি অমিত শাহের। কিন্তু তেলেঙ্গানার ভোটের প্রচারে শাহ ব্যস্ত থাকায় ওই কর্মসূচি ১৪ ডিসেম্বর পিছিয়ে দেয় বিজেপি। সূত্রের খবর, তারাপীঠে সেই রথযাত্রারই উদ্বোধন করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

এর আগে কলকাতায় বঙ্কিম চট্টোপাধ্যায় স্মরণ অনুষ্ঠানেও বাঙালিয়ানায় নিজেদের উপস্থাপন করেছিলেন বিজেপি নেতারা। মঞ্চে উত্তর ভারতের 'ভারত মাতা'র ছবির বদলে ছিল অবনীন্দ্রনাথ ঠাকুরের আঁকা 'ভারত মায়ে'র ছবি। এমনকি 'রামভক্ত' অমিত শাহ পুজো দেন তারাপীঠে। ফলে নানাভাবে বঙ্গীকরণের চেষ্টা ইতিমধ্যেই শুরু করে দিয়েছে বিজেপি। 

 আরও পড়ুন- বিজেপি পাকিস্তানের সন্ত্রাসবাদী দল নয়, রাজ্যে ক্ষমতায় আসতে চায়: দেব

.