Live: বাংলাকে বঞ্চিত করা হচ্ছে, শাহি-বৈঠকের পর বললেন Mamata

Last Updated: Monday, May 24, 2021 - 16:07
Live: বাংলাকে বঞ্চিত করা হচ্ছে, শাহি-বৈঠকের পর বললেন Mamata

24 May 2021, 16:00 PM

মুখ্যসচিবকে তিন মাসের জন্য এক্সটেনশন দেওয়া হয়েছে।

24 May 2021, 16:00 PM

কলকাতা পুলিসে আড়াই হাজার নিয়োগ করা হবে। তার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

24 May 2021, 16:00 PM

২০২১ সালের প্রতিশ্রুতির কিছুটা পালন করতে আজই মন্ত্রিসভা থেকে অনুমোদন করিয়ে নিয়েছি। আমরা পরিবার পিছু জেনারেলের একজনকে ৫০০ টাকা ও এসসি-এসটি হলে ১০০০ টাকা দেব। উচ্চশিক্ষায় ১০ লক্ষ টাকা পর্যন্ত ক্রেডিটকার্ড দেব। মাত্র ৪ শতাংশ সুদে ঋণ পাবেন তাঁরা। এছাড়াও দুয়ারে রেশন দেওয়ার প্রক্রিয়ায় অনুমোদন দেওয়া হয়েছে। তিনটি ব্যাপারেই তৈরি করা হয়েছে টাস্ক ফোর্স। তার নেতৃত্ব দেবেন মুখ্যসচিব। কীভাবে রূপায়ন হবে, তার পরিকল্পনা করবে ওই টাস্ক ফোর্স। 

24 May 2021, 16:00 PM

আজ সকালে একটা বৈঠক হয়েছিল। অমিতশাহ বাবু করেছিলেন ওড়িশা, অন্ধ্রপ্রদেশ ও বাংলাকে নিয়ে। সেই বৈঠকে ওঁরা সহযোগিতা করবেন বলেছেন। কিন্তু একটা জিনিস ঘোষণা করেছেন, এটা অগ্রিম টাকা। রাজ্যের প্রাপ্য থেকেই দেবে। আমাদের এখান থেকে তুলে নিয়ে যায়। ওড়িশাকে দেওয়া হচ্ছে ৬০০ কোটি টাকার উপরে। ৬০০ কোটির উপরে দেওয়া হচ্ছে অন্ধ্রপ্রদেশকে। আর বাংলাকে ৪০০ কোটির মতো। আমি বৈঠকে বলেছি, ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের থেকে বাংলা অনেক বড় রাজ্য। আমার কথা হচ্ছে, এত বড় রাজ্য, বেশি জেলা, জনসংখ্যা বেশি থাকা সত্ত্বেও আমরা কেন বারবার বঞ্চিত হচ্ছি? আমরা কেন আমাদের টাকা পাচ্ছি না? আগেরবারও আমপানের সময় কেন্দ্রীয় দল এল। শেষপর্যন্ত কিছুই হল না। মাছের তেলে মাছ ভাজা হল। ১০০০ কোটি টাকা অগ্রিম আমাদের টাকা থেকে দেওয়া হল। একটা বুলবুলে পেলাম না, আমপানে পেলাম না! একটা কোভিডে পেলাম না। আবার আর একটা ঝড় আসছে। 

24 May 2021, 15:45 PM

আমরা ৪ হাজার সাইক্লোন সেন্টার, ফুড সেন্টার তৈরি করে রেখেছি। সাইক্লোন অ্যালার্ট টিভি, রেডিওয়র মাধ্যমে প্রচার করতে বলব। স্থানীয়ভাবে প্রচার চলবে। যত দূর জানি আমপানের চেয়ে বড় হতে চলেছে। বিদ্যুৎ পরিষেবা ফেরাতে ১০০০ টিম তৈরি রাখা হয়েছে। টেলিকম পরিষেবা ফেরাতে  ৪৫০টি। রেলকে ট্রেন বাতিল করতে বলা হয়েছে। ১০ লক্ষ লোককে উদ্ধার করার টার্গেট রাখা হয়েছে।

24 May 2021, 15:45 PM

২৪ ঘণ্টা দুর্যোগ কন্ট্রোল রুম চালু হয়ে গিয়েছে। এখন থেকে একটা অতি ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে। ৭২ ঘণ্টা ধরে চলবে এটা। এখন থেকে চেষ্টা করছি উদ্ধারকাজ। কোভিড বিধি মেনে যতটা পারা যাবে। ৪০০০ রিলিফ সেন্টার রয়েছে। জেনেশুনে জীবনের ঝুঁকি নেবেন না। ২-৩টে দিন থাকতে হবে সেন্টারে। অনেক সময় বারণ করা সত্ত্বেও মাছ ধরতে যায়। গতবারও শুনল না। দু-একটা দিন মাছ ধরতে না গেলে সাংসারটা বাঁচবে। মৎস্যজীবীদের অনুরোধ করব, এই সময়টা নদীতে যাবেন না। ২০টা জেলায় ভয়াবহভাবে আক্রমণ করবে। কোথাও কম কোথাও বেশি। দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা এবং কলকাতা তো থাকছেই। খুব বেশি বৃষ্টি হবে মালদহ, দক্ষিণ দিনাজপুর ও দার্জিলিঙে। আগামিকাল থেকে নবান্ন ও উপান্ন চলবে। কাল থেকে ৪৮ ঘণ্টা টানা নজরদারি করব। ৫১টি ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমকে তৈরি করেছি। আজ ১৫ দিন আগে থেকে বারবার মিটিং করা হচ্ছে। পর্যটন চলবে উপকূলীয় এলাকায়। হাসপাতালে বিদ্যুতের বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে। যতটা পারব চেষ্টা করব। প্রকৃতি তো কারও হাতে নেই।    

24 May 2021, 15:45 PM

সংবাদমাধ্যমের সহযোগিতা চাই। বিপর্যয়ের ৪৮ ঘণ্টার মধ্যে বিদ্যুৎ বা জল নেই বলতে থাকলে সহযোগিতা হবে না। বিপর্যয়ের সময় ধৈর্য্য ধরতে হবে। বিপর্যয়ের সময় মানুষ বেরোলে জীবনটাই চলে যাবে। 

24 May 2021, 15:45 PM

গরিব, হকার, ট্যাক্সি ও বাস চালক, সবজিওয়ালা ও দোকানদের টিকাকরণ শুরু হয়েছে। তাঁদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। 

24 May 2021, 15:45 PM

পুলিস কোভিড হাসপাতালের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শপথ নেওয়ার পর বেসরকারি হাসপাতালগুলির সহায়তা নিয়ে একটি কোভিড হাসপাতাল গড়ে তোলার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র ঘোষণা করলেন, ৩০০ শয্যার হাসপাতাল গড়ে তোলা হয়েছে। চিকিৎসা পাবেন পুলিস কর্মী ও তাঁদের পরিবারের সদস্যরা। স্বাস্থ্যসাথী কার্ড থাকলে সাধারণ মানুষও বিনামূল্যে চিকিৎসা করাতে পারবেন।