close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

দক্ষিণ কলকাতায় জয়ী মালা রায়, লোকসভা নির্বাচন ২০১৯-এ তৃণমূলের প্রথম জয়

২০১৯ লোকসভা নির্বাচনে রাজ্যের প্রথম জয় হাসিল করে নিল তৃণমূল কংগ্রেস। জয়ী দক্ষিণ কলকাতার তৃণমূল কংগ্রেস প্রার্থী মালা রায়। ভোটের ব্যবধান ৩ লাখ ৪৮ হাজার।

Updated: May 23, 2019, 01:36 PM IST
দক্ষিণ কলকাতায় জয়ী মালা রায়, লোকসভা নির্বাচন ২০১৯-এ তৃণমূলের প্রথম জয়

নিজস্ব প্রতিবেদন : ২০১৯ লোকসভা নির্বাচনে রাজ্যের প্রথম জয় হাসিল করে নিল তৃণমূল কংগ্রেস। জয়ী দক্ষিণ কলকাতার তৃণমূল কংগ্রেস প্রার্থী মালা রায়। ভোটের ব্যবধান ৩ লাখ ৪৮ হাজার।

দক্ষিণ কলকাতা রাজ্যের অন্যতম হাইপ্রোফাইল কেন্দ্র। ওই কেন্দ্রে এবার কলকাতা পুরসভার চেয়ারপার্সন মালা রায়কে প্রার্থী করে তৃণমূল কংগ্রেস। তাঁর বিরুদ্ধে চন্দ্রকুমার বোসকে প্রার্থী করে বিজেপি। সিপিআইএম প্রার্থী করে নন্দিনী মুখোপাধ্যায়কে। কংগ্রেসের হয়ে দাঁড়ান মিতা চক্রবর্তী।

আরও পড়ুন, Loksabha Election 2019: বাংলায় বিজেপির ভোট বাড়ল ৪ গুণ, আতসকাচের তলায় বামেদের অস্তিত্ব

রাজনৈতিক গুরুত্ব বিচারে দক্ষিণ কলকাতা আসনটিকে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের 'নিজের আসন' বলা চলে। ১৯৯১ থেকে ২০০৯, এই কেন্দ্র থেকে ৬ বার জিতে সাংসদ হয়েছিলেন তৃণমূল সুপ্রিমো। ২০১১-য় রাজ্যে পালাবদলের পর উপনির্বাচনে ওই আসন থেকে জিতেই সাংসদ হন তৃণমূলের সুব্রত বক্সী।

২০১৪ লোকসভা নির্বাচনেও কলকাতা দক্ষিণ কেন্দ্র থেকে জয় পান সুব্রত বক্সী। তবে এবার লোকসভা ভোটের লড়াই থেকে সরে দাঁড়ান সুব্রত বক্সী। দলের সাংগঠনিক কাজের জন্য দলনেত্রীর কাছে ভোটের লড়াই থেকে সরে দাঁড়ানোর ইচ্ছাপ্রকাশ করেন সুব্রত বক্সী। এরপরই মালা রায়কে দক্ষিণ কলকাতার প্রার্থী হিসেবে মনোনীত করেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। নেত্রীর কাছ থেকে এতবড় দায়িত্ব পেয়ে সেদিন-ই কৃতজ্ঞতা ঝরে পড়েছিল মালা রায়ের গলায়। বলেছিলেন, তাঁকে প্রার্থী করার বিষয়ে ঘুণাক্ষরেও কিছু জানতেন না তিনি। তিনি অভিভূত।