বাংলায় বাম-কংগ্রেস জোট বাঁচাতে ফোনে কথা রাহুল-ইয়েচুরির

২৫টি কেন্দ্রের প্রার্থীতালিকা ঘোষণা করেছে বামফ্রন্ট। বাকি ১৭টি ছাড়া হয়েছে কংগ্রেসের সঙ্গে আলোচনার জন্য। 

Updated By: Mar 18, 2019, 11:46 PM IST
বাংলায় বাম-কংগ্রেস জোট বাঁচাতে ফোনে কথা রাহুল-ইয়েচুরির

মৌমিতা চক্রবর্তী

বাংলায় বাম-কংগ্রেস জোট বাঁচাতে উদ্যোগ নিলেন দুই শিবিরের শীর্ষ নেতা নেতা। প্রদেশ নেতাদের আপত্তিতে ভেস্তে গিয়েছে বাংলায় বাম-কংগ্রেস জোট সম্ভাবনা। সোমবার রাতেই ফোনে কথা হল সীতারাম ইয়েচুরি ও রাহুল গান্ধীর। আর তাতে সমাধানসূত্র মেলার ইঙ্গিত মিলল। 

২৫টি কেন্দ্রের প্রার্থীতালিকা ঘোষণা করেছে বামফ্রন্ট। বাকি ১৭টি ছাড়া হয়েছে কংগ্রেসের সঙ্গে আলোচনার জন্য। প্রথম থেকেই রায়গঞ্জ ও মুর্শিদাবাদ আসনটি নিয়ে বেঁধেছিল বিবাদ। ইয়েচুরি ও রাহুলের কথার পর ওই দুটি আসন সিপিএমকে ছেড়ে দিতে বাধ্য হয় প্রদেশ কংগ্রেস। কিন্তু বাম প্রার্থী তালিকা ঘোষণার পর অপমানের অভিযোগ তুলে জোট থেকে হাত তুলে নেয় প্রদেশ কংগ্রেস। এদিনই ১১টি কেন্দ্রে প্রার্থী তালিকা ঘোষণার কথা ছিল। কিন্তু তা প্রকাশ করা হয়নি।

রাতে সীতারাম ইয়েচুরির সঙ্গে ফোনে কথা হয় রাহুল গান্ধী। সীতারাম অভিযোগ করেন, যুক্তিসঙ্গত আচরণ করছেন না প্রদেশ কংগ্রেস নেতারা। অনেক বেশি আসন দেওয়া হয়েছিল। দার্জিলিঙে নেপালি ছাড়া কাউকে প্রার্থী দেওয়া অনৈতিক। বাইরের নেতাকে প্রার্থী করা সম্ভব নয়। এমন আচরণে সাধারণ মানুষের কাছে দুপক্ষের গ্রহণযোগ্যতা কমল। ভুল বার্তা গেল। 

আরও পড়ুন- চূড়ান্ত ঘোষণা মঙ্গলবার, তার আগে দেখে নিন বিজেপির সম্ভাব্য প্রার্থী-তালিকা

মঙ্গলবার সীতারাম ইয়েচুরি ও রাহুল গান্ধীর মধ্যে আরও একদফা ফোনালাপ হওয়ার কথা। সূত্রের খবর, প্রদেশ নেতাদের সঙ্গেও কথা বলবেন কংগ্রেসের সভাপতি। রাজনৈতিক দলের মতে, বর্তমান প্রেক্ষাপটে রাজ্যে দুই দলের যা অবস্থা তাতে একা লড়াই করলে কারও ফায়দা হবে না। আর সেটা অনুধাবন করতে পেরেছেন রাহুল ও সীতারাম। 

   

.