Madan Mitra on Partha Chatterjee: 'পার্থ আমায় রাজনীতিতে এনেছে, জীবনে এত পদ পেয়েছি জামাই ষষ্ঠীতে পাইনি'

"আমাকে পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) শৃঙ্খলা রক্ষা করতে শেখালেন। দল আমাকে যখন যা করতে বলবে, আমি তাই করব।"

Updated By: Jan 17, 2022, 07:28 PM IST
Madan Mitra on Partha Chatterjee: 'পার্থ আমায় রাজনীতিতে এনেছে, জীবনে এত পদ পেয়েছি জামাই ষষ্ঠীতে পাইনি'

নিজস্ব প্রতিবেদন : বিতর্কে ইতি। এমনটাই যেন বুঝিয়ে দিলেন মদন মিত্র (Madan Mitra)। স্পষ্ট জানালেন, "পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) নিয়ে কোনও কটূক্তি করব না। পার্থ চট্টোপাধ্যায় আমার বন্ধু। আমার প্রথম জামিনে আলিপুর আদালতে ও কেঁদে ফেলেছিল। পার্থ চট্টোপাধ্যায় দুঃখ পেলে আমি দুঃখিত।" একইসঙ্গে আরও বললেন, "আমায় যিনি রাজনীতিতে এনেছেন, তিনি পার্থ চট্টোপাধ্য়ায়।"

মদন মিত্র (Madan Mitra) এদিন বলেন, "আমাকে মন্ত্রী করেছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। কিন্তু আমায় রাজনীতিতে যিনি এনেছেন তাঁর নাম পার্থ চট্টোপাধ্য়ায় (Partha Chatterjee)। তারপর আমি জীবনে এত পদ পেয়েছি, জামাই ষষ্ঠীতেও তত পদ পাইনি!" মদন মিত্র জানান, দলের প্রথম দিন থেকে তিনি ছিলেন না। পরে যোগ দিয়েছিলেন। দলে প্রথম দিন থেকে যাঁরা ছিলেন, তাঁরা হলেন মুকুল রায়, পার্থ চট্টোপাধ্যায়, সুব্রত বক্সী, কল্যাণ বন্দোপাধ্যায় প্রমুখ। এই তৃণমূল (TMC) দলকে সেইসময় যাঁরা এগিয়ে নিয়ে গিয়েছিলেন, তার প্রথম নাম মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee) হলে দ্বিতীয় নাম অবশ্যই পার্থ চট্টোপাধ্য়ায়। তৃতীয় নাম সুব্রত বক্সী।

উল্লেখ্য অভিষেক ব্যানার্জির (Abhishek Banerjee) বিরুদ্ধে মুখ খোলায় সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্য়ায়কে (Kalyan Banerjee) সতর্ক করেন পার্থ চট্টেপাধ্যায়। দলের কোনও ইস্যুতে অসন্তোষ হলে তা নিয়ে প্রকাশ্যে মুখ না খুলে শৃঙ্খলারক্ষা কমিটিকে জানানোর কথা বলেন।পার্থ চট্টোপাধ্য়ায়ের এই মন্তব্যের প্রেক্ষিতেই মদন মিত্র পাল্টা প্রশ্ন তোলেন যে, "দলের শৃঙ্খলারক্ষা কমিটিকে কোথায় পাওয়া যাবে? দলকে কোথায় জানাব? কখন জানাব? কার কাছে জানাব?" যার পরই উস্কে ওঠে বিতর্ক। জল্পনা ছড়ায় 'বেসুরো বিদ্রোহী' কামারহাটির বিধায়ককে নিয়ে।

যে বিতর্কে আজ জল ঢাললেন মদন মিত্র (Madan Mitra) নিজেই। তৃণমূল একটা পরিবার হলে, লাঞ্চের উদাহরণ টেনে তিনি বলেন, "আচ্ছা এটা মতান্তর? একই বাড়িতে থাকলে কেউ খেতে বসে যদি বলে যে আজ মেথি শাক করেছ? একটু সরষেফুল করতে পারতে, কুমড়ো শাক করতে পারতে? সঙ্গে সঙ্গে এটা মতান্তর?" দাবি করেন, তিনি যা বলতে চেয়েছেন তাঁর সম্পূর্ণ ভুল ব্যাখ্যা হচ্ছে। পাশাপাশি জানান, "পার্থ চট্টোপাধ্যায় আমাকে ফোন করেছিলেন। আমি দলের বাইরে নই। আমার কথায়, আমার ব্যবহারে যদি মনে হয় আমি কোথাও ভুল করেছি, তাহলে ক্ষমাপ্রার্থী। আমি দলেই আছি। আমাকে পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) শৃঙ্খলা রক্ষা করতে শেখালেন। দল আমাকে যখন যা করতে বলবে, আমি তাই করব।"

প্রসঙ্গত, মদন মিত্রকে সতর্ক করেছে তৃণমূলের শৃঙ্খলারক্ষা কমিটি। কমিটির তরফে স্পষ্ট বলা হয়েছে যে, সমস্যা থাকলে দলকে জানান। এভাবে দলের বাইরে কথা বলবেন না। যদিও, মদন মিত্র এদিন ফেসবুক লাইভে ফের বলেন যে, 'বন্ধু' কল্যাণ ব্য়ানার্জির ভুল নিয়ে কথা বলার অধিকার তাঁর আছে।

আরও পড়ুন, Kalyan Banerjee: 'অকল্যাণের মুক্তি চাই', রিষড়া জুড়ে পোস্টার ঘিরে তীব্র চাঞ্চল্য

.