Madhyamik Exam 2022: করোনাকালে উলটপুরাণ! মাধ্যমিকে বাড়ল পরীক্ষার্থীর সংখ্যা

করোনাকালে রাজ্য-সহ গোটা দেশেই বেড়েছে ড্রপ আউটের সংখ্যা

Updated By: Feb 10, 2022, 09:04 PM IST
Madhyamik Exam 2022: করোনাকালে উলটপুরাণ! মাধ্যমিকে বাড়ল পরীক্ষার্থীর সংখ্যা

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ কমতেই রাজ্যে নবম থেকে দ্বাদশ শ্রেণির পঠনপাঠন শুরু হয়েছে। গত কয়েক মাস ধরে ক্লাসরুমের সঙ্গে সম্পর্কে নেই পড়ুয়াদের। সমস্যা সবচেয়ে বেশি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের। গতবছর পরীক্ষা না দিয়ে স্কুলের পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতেই ফল প্রকাশ হয় মাধ্যমিকের। 

কিছুটা আশ্চর্যের হলেও করোনা পরিস্থিতির মধ্যে এবার মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্য়া বাড়ল ৫০ হাজারের বেশি। করোনাকালে রাজ্য-সহ গোটা দেশেই বেড়েছে ড্রপ আউটের(Drop out) সংখ্যা। সেরকম এক পরিস্থিতিতে ২০২২-এর মাধ্যমিক পরীক্ষায় বলা যাতে পারে উলটপুরাণ। এবার মাধ্যমিকে বসছে ১১ লাখ ২৮ হাজার ৯৮৪ পরীক্ষার্থী। আগের বছরের থেকে ৫০ হাজার বেশি। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লাখ ৭৯ হাজার ৬৯৯ জন।

আরও পড়ুন-অশৌচ পালন থেকে ঘাটকাজ, 'মা' লতার শেষকৃত্য করলেন হাওড়ার 'ছেলে'

এবার মার্চের প্রথম সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা(Madhyamik Examination) হওয়ার কথা। সেকথা মাথায় রেখে রাজ্য়ের বহু জায়গায় বাড়ি বাড়ি গিয়ে আগেই বিভিন্ন জেলায় পরীক্ষার্থীদের সঙ্গে পড়ানো শুরু করেছেন শিক্ষাকরা। প্রসঙ্গত, গত বছর পাসের হারে রেকর্ড হয়েছিল রাজ্য়ে। পাস করেছিল একশো শতাংশ। প্রথম ডিভিশনে পাস করে ৯০ শতাংশ পরীক্ষার্থী। পরীক্ষা না হওয়ায় গতবছর মাধ্যমিকে কোনও মেধাতালিকা প্রকাশিত হয়নি। প্রথম হন ৭৯ জন। 
  
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.