Madhyamik Syllabus: নবম-দশম শ্রেণির সিলেবাস বদলের পথে রাজ্য....

এবছর মাধ্য়মিকে পরীক্ষার্থীর সংখ্যা কমে গিয়েছে চার লক্ষ। কেন? উদ্বেগ প্রকাশ করেছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু।

Updated By: Apr 20, 2023, 03:45 PM IST
Madhyamik Syllabus: নবম-দশম শ্রেণির সিলেবাস বদলের পথে রাজ্য....

অর্ণবাংশু নিয়োগী: ICSE, CBSE বোর্ডের সঙ্গে কীভাবে সামঞ্জস্য রাখা যায়? হাইকোর্টের পরামর্শ মেনে এবার নবম-দশম শ্রেণির সিলেবাস বদলের পথে রাজ্য়! শিক্ষা দফতরের সঙ্গে সচিবের সঙ্গে বৈঠক করবেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল। সূত্রের খবর তেমনই।

এবছর মাধ্য়মিকে পরীক্ষার্থীর সংখ্যা কমে গিয়েছে চার লক্ষ। কেন? উদ্বেগ প্রকাশ করেছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু। রাজ্য়ের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়কে তিনি বার্তা দেন, 'নবম-দশম শ্রেণির সিলেবাসে অনেক পুরানো। অন্যন্য বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে সিলেবাস সংস্কার করুক রাজ্য'। আদালতের পর্যবেক্ষণ, 'ICSE, CBSE বোর্ডের থেকে কোনও অংশ কম নয় আমাদের মাধ্যমিক বোর্ডের পড়ুয়ারা'।

আরও পড়ুন: SSC Scam: অভিষেকের নাম করে কত টাকা তুলেছে কুন্তল, সেই অঙ্ক ফাঁস করে বিস্ফোরক তাপস মণ্ডল

সূত্রের খবর, নবম-দশম শ্রেণির সিলেবাস নিয়ে খুব তাড়াতাড়ি শিক্ষা দফতরের সচিবের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। স্রেফ সিলেবাস সংস্কার নয়, বৈঠকে রাজ্যের সিলেবাস কমিটি সদস্য কতজন? সদস্য সংখ্যা আরও বাড়ানো প্রয়োজন কিনা, তা নিয়েও আলোচনা হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.