পুষ্পাঞ্জলি শেষ, রেকর্ড ভিড়ে মাতোয়ারা মহাষ্টমীর সন্ধে

আজ মহাষ্টমী। আবেগ, ভক্তি আর উত্‍সব সব একাকার হয়ে গিয়ে মহাষ্টমী জমজমাট। আবেগ, ভক্তি আর উত্‍সব সব একাকার হয়ে গিয়ে মহাষ্টমী জমজমাট। সকালে দেবী দুর্গার সামনে পুষ্পাঞ্জলি। কুমারী পুজো। রাতে মহাষ্টমী এবং মহানবমীর সন্ধিক্ষণে সন্ধিপুজো। ষষ্ঠীতে বোধন এবং সপ্তমীতে নবপত্রিকা স্নান হলেও, মহাষ্টমীর অপেক্ষাতেই যেন থাকে আপামর বাঙালী হৃদয়। সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে ভিড়। ভিড় পুষ্পাঞ্জলী দেওয়ার।

Updated By: Oct 22, 2012, 10:06 AM IST

আজ মহাষ্টমী। আবেগ, ভক্তি আর উত্‍সব সব একাকার হয়ে গিয়ে মহাষ্টমী জমজমাট। সকালে দেবী দুর্গার সামনে পুষ্পাঞ্জলি। কুমারী পুজো। রাতে মহাষ্টমী এবং মহানবমীর সন্ধিক্ষণে সন্ধিপুজো। ষষ্ঠীতে বোধন এবং সপ্তমীতে নবপত্রিকা স্নান হলেও, মহাষ্টমীর অপেক্ষাতেই যেন থাকে আপামর বাঙালী হৃদয়। সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে ভিড়। ভিড় পুষ্পাঞ্জলী দেওয়ার। ভিড় ভোগ খাওয়ার। রাতের দিকে সেই ভিড় যদিও মণ্ডপে মণ্ডপে ঘোরার প্রতিযোগিতায় সপ্তমীকে টেক্কা দেওয়ার ভিড়ে পরিণত হয়। এককথায় আজ থেকে আর এক মুহূর্তও নষ্ট করা যাবে না। দুর্গাপুজোর আনন্দ সবটুকু উপভোগ করতে মরিয়া বাঙালী।
শহর, রাজ্য, দেশ-বিদেশের বিভিন্ন মণ্ডপে মণ্ডপে এখন চলছে পুষ্পাঞ্জলি। সকাল থেকেই বিভিন্ন মণ্ডপে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, পুষ্পমাল্য, চন্দন, ধুপসহ ১৬টি উপাচার দিয়ে পুজা করছেন ভক্তরা। শাড়ি, পাঞ্জাবী পরে পুষ্পাঞ্জলি দিতে ব্যস্ত বাঙালী। আসলে আস্তিক-নাস্তিককে মিলিয়ে দেয় মহাষ্টমীর এই সকাল।
বেলুড়মঠে কুমারী পুজোর আয়োজন হয়েছে। রাজ্যপাল থেকে আমজনতা সবাই এই কুমারী পুজোয় সামিল হয়েছেন। অষ্টমীর সকালে বিভিন্ন মণ্ডপের সামনেই চেনা ভিড়ের ছবি, যা আগাম জানিয়ে দিল রাতের জনসুনামির ভবিতব্য।

.