কাজ প্রায় শেষ, জেনে নিন কবে চালু হবে মাঝেরহাটের লেভেল ক্রসিং

আলিপুর অ্যাভিনিউ ও হুমায়ুন কবীর রোডের মধ্যে লেভেল ক্রসিং তৈরির কাজ সময়ের অনেক আগেই শেষ করে ফেলেছে রেল। এই পথ দিয়ে যান চলাচলের ব্যবস্থা করছে রাজ্য সরকার। রেলের তরফে জানানো হয়েছে, সিগন্যালিং পোস্ট ও পয়েন্ট সরানোর যাবতীয় কাজ শেষ। এবার রাজ্য সরকার চাইলেই ওই রাস্তা দিয়ে গাড়ি চালাতে পারবে। 

Updated By: Oct 10, 2018, 07:58 PM IST
কাজ প্রায় শেষ, জেনে নিন কবে চালু হবে মাঝেরহাটের লেভেল ক্রসিং

নিজস্ব প্রতিবেদন: পুজোর আগেই বড় স্বস্তি পেতে চলেছে বেহালা-সহ দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ অঞ্চলের বাসিন্দারা। পূর্ত দফতরের অন্দরমহল থেকে খবর, ১ সপ্তাহের মধ্যেই চালু হয়ে যাবে মাঝেরহাট সেতুর সমান্তরাল লেভেল ক্রসিং। একই সঙ্গে চালু হবে পায়ে হেঁটে পার করার একটি পথ। 

গত ৪ সেপ্টেম্বর ভেঙে পড়ে মাঝেরহাট সেতুর একাংশ। বেহালার সঙ্গে কলকাতার সংযোগকারী মূল সেতুটি ভেঙে পড়ায় বিপাকে পড়েন বিশাল এলাকার বাসিন্দারা। পরিস্থিতি সামাল দিতে যুদ্ধকালীন তত্পরতায় মাঠে নামে রাজ্য সরকার। রেলের সঙ্গে আলোচনা করে মাঝেরহাট সেতুর সমান্তরাল লেভেল ক্রসিং তৈরির কাজ শুরু হয়। মাস ঘুরতে না-ঘুরতেই শেষের পথে সেই কাজ। 

মাঝেরহাট সেতুর সমান্তরালে আলিপুর অ্যাভেনিউ ও হুমায়ুন কবীর রোডের মঙ্গে তৈরি হচ্ছে ১টি লেভেল ক্রসিং। এছাড়া মাঝেরহাট সেতুর পাশে পূর্ব দিকের রাস্তা দু'দিকেই রেল লাইন পর্যন্ত বাড়িয়ে দেওয়া হচ্ছে। সেখান থেকে হেঁটে রেললাইন পেরিয়ে তারাতলা ও মোমিনপুরের মধ্যে যাতায়াত করা যাবে। সেজন্য খালের ওপর হিউম পাইপ ফেলে তৈরি করা হয়েছে একটি ব্রিজ। হিউম পাইপ বসানোর আগে খালের পাঁক সরিয়ে সেখানে বালি ফেলে তার ওপরে তৈরি করা হয়েছে কংক্রিটের আস্তরণ। ১২.৫ মিটার চওড়া এই রাস্তা তৈরি করছে কেএমডিএ। 

অন্যদিকে আলিপুর অ্যাভিনিউ ও হুমায়ুন কবীর রোডের মধ্যে লেভেল ক্রসিং তৈরির কাজ সময়ের অনেক আগেই শেষ করে ফেলেছে রেল। এই পথ দিয়ে যান চলাচলের ব্যবস্থা করছে রাজ্য সরকার। রেলের তরফে জানানো হয়েছে, সিগন্যালিং পোস্ট ও পয়েন্ট সরানোর যাবতীয় কাজ শেষ। এবার রাজ্য সরকার চাইলেই ওই রাস্তা দিয়ে গাড়ি চালাতে পারবে। 

উপহার পাওয়া বেনারসী বৌদিকে দিয়ে এলেন মমতা

এই জায়গায় লেভেল ক্রসিংয়ের ২ পারে রাস্তা তৈরির কাজ করছে পূর্ত দফতর। সূত্রের খবর, তাদের কাজও প্রায় শেষ। বৃষ্টি বাদ না সাধলে বুধবার রাতেই রাস্তা তৈরির কাজ সেরে ফেলবে পূর্ত দফতর। ইতিমধ্যেই সেখানে রেল লাইনের উত্তর দিকে খালের ওপর তৈরি হয়েছে জোড়া বেইলি ব্রিজ। দু'টি রাস্তা দিয়ে দুই দিকে যান চলাচলের ব্যবস্থা হবে।

মাঝেরহাট সেতু ভেঙে পড়ার পর দ্রুত মানুষের ভোগান্তি নিরসনে আধিকারিকদের নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই নির্দেশ পালন করতে কোমর বেঁধে ঝাঁপান পূর্ত দফতর ও কেএমডিএ-এর আধিকারিকদের দল। যার ফলে মাসখানেকের মধ্যেই মিটতে চলেছে ভোগান্তি।  

  

   

.