close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

রাজ্যে নির্বাচন ব্যালটেই হবে, বাংলাই পথ দেখাবে, একুশের মঞ্চ থেকে ঘোষণা মমতার

একুশের মঞ্চে ব্যালট ফেরানোর দাবি তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

Updated: Jul 21, 2019, 07:07 PM IST
রাজ্যে নির্বাচন ব্যালটেই হবে, বাংলাই পথ দেখাবে, একুশের মঞ্চ থেকে ঘোষণা মমতার

নিজস্ব প্রতিবেদন: সচিত্র পরিচয়পত্র ছাড়া ভোট নয়। ১৯৯৩ সালের ২১ জুলাই নির্বাচন কমিশনারের কাছে দাবি করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার ২৬ বছর পর ২০১৯ সালের ২১ জুলাই। এবার তৃণমূল নেত্রীর দাবি, ইভিএম নয়, ব্যালট ফেরাও। 

বাংলায় শেষ দফার ভোটের আগে প্রচারে এসে নরেন্দ্র মোদী দাবি করেছিলেন, তিনশোটির বেশি আসন নিয়ে ফিরে আসবে বিজেপি। আর তিনশোটি আসন পার করিয়ে দেবে বাংলাই। পশ্চিমবঙ্গ থেকে ২৩টি আসন জেতার লক্ষ্য নিয়েছিলেন অমিত শাহ। বিজেপি পেয়েছে ১৮টি। সে কথাই স্মরণ করিয়ে একুশের মঞ্চে এদিন মমতা বলেন,'একুশের মঞ্চ থেকে মমতা বলেন, 'ইটস মিস্ট্রি। এটা হিস্ট্রি নয়। যা সিট পাবে বলেছিল, তাই পেল। অঙ্কটা মিলে গেল কী করে? ইভিএম নয়, ব্যালট চাই।'           

রাজ্যের পুরসভাগুলিতে ভোট বাকি। পুরভোটের করানোর দায়িত্ব রাজ্য নির্বাচন কমিশনারের। আসন্ন পুরভোট ব্যালটে হতে পারে বলে এদিন ইঙ্গিত দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন,'আমরা রাজ্য নির্বাচন কমিশনকে বলব, আপনারা ব্যালটে করুন। আমরাই পথ দেখাব। পঞ্চায়েত, কর্পোরেশন ব্যালটে করব'।

ইভিএমে ভোট কেন মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপের উন্নত দেশগুলিতে হয় না, সেই প্রশ্নও তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, আমেরিকায় কেন ইভিএমে ভোট হয় না? ইউরোপে কেন হয় না। জার্মানিতে কেন হয় না? জাপানে কেন হয় না? খালি ফিট করে দেবে। একবার মোবাইলে কথা বলে ক'বার কলড্রপ হয়। লক্ষ লক্ষ কোটি টাকা কামিয়ে নিয়ে যাচ্ছে। এটা বড় স্ক্যান্ডাল'।

আরও পড়ুন- অক্ষয়ের বাণিজ্যিক ছবির প্রচার করছে শীর্ষ সরকারি সংস্থা ইসরো!