'৩৩ হাজার ৩১৪ কোটি টাকা পাই', বাজেটের পর কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন Mamata

'এত বঞ্চনার পরও রাজ্যের জিডিপি বেড়েছে'।

Updated By: Jul 7, 2021, 07:07 PM IST
'৩৩ হাজার ৩১৪ কোটি টাকা পাই', বাজেটের পর কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন Mamata
নিজস্ব প্রতিবেদন: কোভিড পরিস্থিতিতে রোড ট্যাক্স ও অতিরিক্ত কর মকুব। স্ট্যাম্প ডিউটিতে ছাড়ের প্রস্তাব, খরচ কমছে দলিল রেজিস্ট্রেশনেও। বিধানসভায় বাজেট পেশের পর কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনা অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী। রীতিমতো হিসেব কষে বললেন, 'রাজ্যকে ৬০ হাজার কোটি টাকা থেকে বঞ্চনা করেছে কেন্দ্র। এখনও ৩৩ হাজার ৩১৪ কোটি টাকা পাই। এত বঞ্চনার পরও রাজ্যের জিডিপি বেড়েছে'।
 
আশঙ্কা ছিলই। জেলার পর এবার কলকাতায়ও 'সেঞ্চুরি' হাঁকল পেট্রল। শেষ ৩৪ দিনে দাম বাড়ল  ৯.৬১ টাকা। পিছিয়ে নেই ডিজেলও। লিটার প্রতি নতুন দাম ৯২.৫০ টাকা। জ্বালানি দাম কমানোর আর্জি জানিয়ে ইতিমধ্যেই প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন। এদিন মমতা বলেন, পেট্রোপণ্য থেকে মোটা টাকা কর আদায় করেছে কেন্দ্র। সেকারণেই লাফিয়ে লাফিয়ে দামও বেড়েছে। সঙ্গে কটাক্ষ,  'শুধু মন্ত্রিসভা রদবদল করলেই হবে? জ্বালানির দাম কমানোর জন্য ব্যবস্থাও নেওয়া উচিত।'
 
 
এদিম কোভিড পরিস্থিতি নিয়েও কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ান মুখ্যমন্ত্রী। বলেন,  'টিকা তো বাজারে এসে গিয়েছিল,  দ্বিতীয় ঢেউ আসার আগে কেন দেশবাসীকে টিকা দেওয়া হল না? এখন তো বিরোধী রাজ্যগুলিকে কম টিকা দেওয়া হচ্ছে'। তাঁর প্রশ্ন, 'কেন্দ্রীয় বাজেটে কোভিড টিকার জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এছাড়াও ছিল পিএম কেয়ারস। সেই টাকা কোথায় গেল'?
 
(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)