মাঝারি শিল্পে বাংলা এক নম্বর, দেশে বেকারত্ব বাড়লেও রাজ্যে কমেছে ৪০%: মমতা

ইনফোকমের সভায় দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে কেন্দ্রীয় সরকারকে তোপ দেগেছেন মমতা।

Updated By: Dec 5, 2019, 09:30 PM IST
মাঝারি শিল্পে বাংলা এক নম্বর, দেশে বেকারত্ব বাড়লেও রাজ্যে কমেছে ৪০%: মমতা

মৌমিতা চক্রবর্তী: বাংলায় জমি ব্যাঙ্ক রয়েছে। লগ্নি করুন। বৃহস্পতিবার ইনফোকমের সভায় শিল্পপতিদের বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দাবি করলেন, এত বাধা সত্ত্বেও আমরা ভালো কাজ করছি।

শিল্পপতিদের এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,''বর্তমান খারাপ পরিস্থিতিতেও ভালো কাজ করছে বাংলা। সব জায়গায় বাড়ছে বেকারত্ব। কিন্তু বাংলায় ৪০ শতাংশ কমেছে।'' মমতা আরও বলেন,''ক্ষুদ্র ও মাঝারি শিল্পে আমার এক নম্বর। ৯০ লক্ষ শিল্প রয়েছে বাংলায়। সেখানে কাজ করেন ৩৬ লক্ষ মানুষ। চামড়াশিল্পে বিনিয়োগ হচ্ছে রাজ্যে। দক্ষতার উন্নয়নেও আমরা এক নম্বর। প্রায় ৩০০ আইটিআই ও পলিটেকনিক কলেজ রয়েছে। রাজারহাটে তথ্যপ্রযুক্তি শিল্পের জন্য ২০০০ একর জমি দিয়েছি। সিলিকন হাবের জন্য দেওয়া হয়েছে ১০০ একর। '' মমতার বার্তা, আমাদের জমি রয়েছে। আপনারা শিল্প করুন। পর্যটন, ক্ষু্দ্র ও মাঝারি শিল্পে নীতি রয়েছে রাজ্যের। 

ইনফোকমের সভায় দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে কেন্দ্রীয় সরকারকে তোপ দেগেছেন মমতা। বলেন,''দেশে সর্বত্র অনিশ্চয়তা। ব‍্যাঙ্কিং ব‍্যবস্থার অবস্থা খারাপ। খুব আতঙ্কের বিষয়। আমরা সবাই টাকা ব‍্যাঙ্কে রাখি। কিন্তু এমন মহামারীর মতো অবস্থা অতীতে কখনও হয়নি। পেঁয়াজের দাম এত। টু মাচ! কোনও কন্ট্রোল নেই। শুধুমাত্র হিন্দু-মুসলমান রাজনীতিতে কাজ হয় না। সত‍্যি চেপে রেখে কিছু হয় না। আমি সবাইকে নিয়ে কাজ করি।'' 

একইসঙ্গে শিল্পপতিদের 'ভয়ের আবহে' কাজ করতে হচ্ছে বলে উদ্বেগপ্রকাশও করেছেন। মুখ্যমন্ত্রীর কথায়,''সবাই আন্ডার স্ক‍্যানারে। শিল্পপতিরা কাজ করবেন কীভাবে? সবাই ভয়ে রয়েছেন। কেউ শিল্প করতে চাইছে না। ভুল করলে ছাড়বেন কেন কিন্তু অন‍্যায়ভাবে সব করলে চলবে না। কেন অকারণে শিল্পের সব ব্যাপারে নাক গলাচ্ছে? ব্যাঙ্ককে নিয়ন্ত্রণ করা হচ্ছে। ব‍্য‌াঙ্কগুলিকে সংযুক্ত করছে, এটা কি সঠিক সিদ্ধান্ত? আমি রেলমন্ত্রী থাকাকালীন অনেকে প্রশ্ন করত। কিন্তু এখন এরা তো রেল, এয়ারইন্ডিয়া অর্ডিন‍্যান্স ফ‍্যাক্টারি- সব বিক্রি করে দিতে চাইছে।'' তাঁর আশ্বাস, আমি কৃষক ও শিল্প দুটোকেই গুরুত্ব দিই। রাজনৈতিক বিভেদ থাকতে পারে। কিন্তু আপনারা উন্নতি করুন। আমরা কখনও বিভেদ আনতে দেব না।

আরও পড়ুন- মেটিয়াবুরুজে বাসিন্দাদের উত্‍খাত করে বিশেষ সম্প্রদায়কে তোষণ করছেন মমতা: মুকুল

.