নেতাজি জন্মবার্ষিকীকে জাতীয় ছুটি ঘোষণার দাবিতে আরও একবার সরব মমতা!

পশ্চিমবঙ্গে শীঘ্রই একটি পৃথক বেঙ্গল প্ল্যানিং কমিশন হতে চলেছে

Updated By: Jan 23, 2022, 11:37 AM IST
নেতাজি জন্মবার্ষিকীকে জাতীয় ছুটি ঘোষণার দাবিতে আরও একবার সরব মমতা!
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রবিবার কেন্দ্রীয় সরকারকে নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণা করার আহ্বান জানিয়েছেন। এর আগেও তিনি কেন্দ্রীয় সরকারকে এই অনুরোধ জানিয়েছেন। কেন্দ্রীয় সরকার নেতাজির বার্ষিকীকে অন্তর্ভুক্ত করার জন্য ২৩ জানুয়ারী থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু করার সিদ্ধান্ত নিয়েছে কিছুদিন আগে। এর আগে কেন্দ্র ২৩ জানুয়ারিকে 'পরাক্রম দিবস' হিসাবে ঘোষণা করে।

মমতা বন্দ্যোপাধ্যায় রবিবার একটি টুইটে বলেছেন, "আমরা আবার কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করছি যে নেতাজির জন্মদিনটিকে জাতীয় ছুটির দিন হিসাবে ঘোষণা করা হোক যাতে সমগ্র দেশ জাতীয় নেতাকে শ্রদ্ধা জানাতে এবং সবচেয়ে উপযুক্ত উপায়ে #দেশনায়কদিবস উদযাপন করতে পারে।"

 

নেতাজিকে শ্রদ্ধা জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “তিনি দেশপ্রেম, সাহস, নেতৃত্ব, ঐক্য এবং ভ্রাতৃত্বের প্রতীক। নেতাজি বহু প্রজন্মের জন্য অনুপ্রেরণা হয়ে আছেন এবং থাকবেন”।

এই বছর প্রজাতন্ত্র দিবসে, পশ্চিমবঙ্গ নেতাজির উপর একটি ট্যাবলো প্রদর্শন করবে যা ভারতের স্বাধীনতার ৭৫ তম বছরের স্মরণে রাজ্যের অন্যান্য বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামীদেরও দেখাবে।

মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন যে, পশ্চিমবঙ্গে শীঘ্রই একটি পৃথক বেঙ্গল প্ল্যানিং কমিশন হতে চলেছে।

আরও পড়ুন: Covid 19: দেশে কমল কোভিড গ্রাফ, একদিনে সংক্রমণ ৩.৩৩ লক্ষ

তিনি বলেন, "জাতীয় পরিকল্পনা কমিশনের বিষয়ে নেতাজির চিন্তাধারা থেকে অনুপ্রেরণা নিয়ে, রাজ্যকে তার পরিকল্পনার উদ্যোগে সাহায্য করার জন্য একটি বেঙ্গল প্ল্যানিং কমিশন গঠন করা হবে।"

রাজ্য সরকারের কিছু দীর্ঘমেয়াদী উদ্যোগের কথা তুলে ধরে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে জয় হিন্দ বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সহযোগিতায় একটি জাতীয় বিশ্ববিদ্যালয় হিসেবে গোড়ে উঠছে। ১০০ শতাংশ রাজ্যের আর্থিক সহায়তায় প্রতিষ্ঠিত হচ্ছে এই বিশ্ববিদ্যালয়।

পশ্চিমবঙ্গ সরকার নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকীকে 'দেশ নায়ক দিবস' হিসাবে সমস্ত কভিড -19 প্রোটোকল অনুসরণ করে রাজ্য জুড়ে যথাযথভাবে উদযাপন করতে প্রস্তুত বলে তিনি জানিয়েছেন।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.