'অগণতান্ত্রিক ও যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী', IPS পোস্টিং নিয়ে তোপ দাগলেন Mamata

"কিছুতেই রাজ্যের উপর কেন্দ্রের এভাবে অধিকার কায়েমের চেষ্টাকে সফল হতে দেব না। কায়েমি ও অগণতান্ত্রিক শক্তির সামনে পশ্চিমবঙ্গ কিছুতেই মাথা ঝোঁকাবে না।"

Updated By: Dec 17, 2020, 04:31 PM IST
'অগণতান্ত্রিক ও যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী', IPS পোস্টিং নিয়ে তোপ দাগলেন Mamata

নিজস্ব প্রতিবেদন : নবান্নের আপত্তি অগ্রাহ্য করে ৩ আইপিএস অফিসারকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নতুন পোস্টিং দেওয়ার ঘটনায় কড়া তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। এঘটনাকে ক্ষমতার আস্ফালন ও ১৯৫৪ IPS ক্যাডার রুলের অপব্যবহার বলে উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী।

Mamata Banerjee লিখেছেন, "এই ধরনের আচরণ রাজ্যের বিচারব্যবস্থা উপর আঘাত। এঘটনা পশ্চিমবঙ্গে কর্মরত অফিসারদের মনোবল ভেঙে দেয়। নির্বাচনে আগে এধরনের পদক্ষেপ যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী। এটা অগণতান্ত্রিক। একে কোনওভাবেই মানা যায় না।" একইসঙ্গে মুখ্যমন্ত্রী আরও লিখেছেন, "কিছুতেই রাজ্যের উপর কেন্দ্রের এভাবে অধিকার কায়েমের চেষ্টাকে সফল হতে দেব না। কায়েমি ও অগণতান্ত্রিক শক্তির সামনে পশ্চিমবঙ্গ কিছুতেই মাথা ঝোঁকাবে না।"

প্রসঙ্গত, নবান্নের আপত্তি অগ্রাহ্য করে আজই ৩ IPS অফিসারকে নতুন পোস্টিং দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (MHA)। রাজীব মিশ্রাকে পাঠানো হয়েছে ITBP-তে। অন্যদিকে প্রবীণ ত্রিপাঠিকে SSB-তে পাঠানো হয়েছে। আর ভোলানাথ পান্ডেকে পোস্টিং দেওয়া হয়েছে BPRD-তে। ৩ অফিসারকেই ৫ বছরের জন্য নতুন পোস্টিং দেওয়া হয়েছে। 

উল্লেখ্য, শিরাকোলে JP Nadda-র কনভয়ে হামলার পরই এই ৩ IPS অফিসারকে ডেপুটেশনে চেয়ে পাঠায় কেন্দ্র। কিন্তু, কেন্দ্রকে চিঠি লিখে তাঁদের ছাড়তে অসম্মতি জানায় রাজ্য। নবান্নের তরফে কেন্দ্রকে জানানো হয় যে রাজ্য সরকার ওই দিনের ঘটনার জোরদার তদন্ত করছে। যদিও নবান্নের সেই আপত্তিকে আমল না দিয়ে আজ নতুন  পোস্টিং জানাল স্বরাষ্ট্রমন্ত্রক।  

আরও পড়ুন, 

গুরুতর অভিযোগ করেছেন Suvendu Adhikari, সংশোধন করুন Mamata Banerjee : Jagdeep Dhankhar

'আমার জনশক্তি আছে, ওই শক্তিই আসল শক্তি' বিধায়ক পদ ছেড়ে বললেন Suvendu

.