Mamata Banerjee: 'রাজনীতির ঊর্ধ্বে জীবন', মোরবি বিপর্যযে বিচার বিভাগীয় তদন্তের দাবি মমতা

ব্রিজ দুর্ঘটনার বিচারবিভাগীয় তদন্তের দাবি করে মমতা বলেন, মানুষের জীবন রাজনীতির থেকে বেশি গুরুত্বপূর্ণ। মৃতদের পরিবারের প্রতি আমার সমবেদনা রয়েছে। অনেকের মৃত্যু হয়েছে এবং আরও অনেককে উদ্ধার করা বাকি। এই ধরণের কাজ ক্রাইম। দুর্ঘটনা সরকারের হাতে নেই। 

Updated By: Nov 2, 2022, 03:07 PM IST
Mamata Banerjee: 'রাজনীতির ঊর্ধ্বে জীবন', মোরবি বিপর্যযে বিচার বিভাগীয় তদন্তের দাবি মমতা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দু'দিনের চেন্নাই সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ এম কে স্ট্যালিনের সঙ্গে বৈঠক করবেন মমতা। ইতিমধ্যেই এই বৈঠককে ঘিরে চর্চা শুরু হয়েছে। তবে মুখ্যমন্ত্রীর মন্তব্য, এটা রাজনৈতিক বৈঠক নয় নেহাতই সৌজন্য সাক্ষাৎ। এদিন কলকাতা বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নে মোরবি কাণ্ড নিয়েও সরব হলেন মুখ্যমন্ত্রী। ব্রিজ দুর্ঘটনার বিচারবিভাগীয় তদন্তের দাবি করে মমতা বলেন, মানুষের জীবন রাজনীতির থেকে বেশি গুরুত্বপূর্ণ। মৃতদের পরিবারের প্রতি আমার সমবেদনা রয়েছে। অনেকের মৃত্যু হয়েছে এবং আরও অনেককে উদ্ধার করা বাকি। এই ধরণের কাজ ক্রাইম। দুর্ঘটনা সরকারের হাতে নেই। যাদের কাজ দেওয়া হয় তারা এমন কাজ করলে এটা ক্রাইম।

আরও বলেন, Primary TET: ২১ কোটির তোলাবাজি, লোক পাঠিয়ে টাকা তুলতেন মানিক! বিস্ফোরক তাপস

তবে তাঁর দাবি, গুজরাট সরকার ভোট নিয়ে ব্যস্ত থাকায় উদ্ধারকার্য বাধা পেয়েছে। এমনকী ক্ষতিগ্রস্থ পরিবারদের সরকারি চাকরি দেওয়ার দাবি করেছেন। মমতা এদিন বলেন, বাংলায় সবথেকে বেশি ব্রিজ রয়েছে। আর কোনও রাজ্যে এত ব্রিজ নেই। আমাদের পোস্তা ব্রিজের দুর্ঘটনার সময় কম লোকের ক্ষতি হয়েছিল। সুপ্রিম কোর্টের আওতায় এক কমিশন হওয়া উচিত। ইডি, সিবিআই কেন সেই সংস্থার বিরুদ্ধে অ্যাকশন নিচ্ছে না? তারা কেবল সাধারণ মানুষের বিরুদ্ধে কাজ করার জন্যই রয়েছে? বামেদের সময়েও এরকম সংস্থাকে কাজ দেওয়া হয়েছিল সে কারণে মাঝেরহাট ব্রিজ, টালা ব্রিজ বানাতে হয়েছে। হাওড়া ব্রিজও কেন্দ্রীয় সরকারের অধীনে। আমরা তো অডিট করিই। কেন্দ্রেরও অডিট টিম বানানো দরকার। তবে রাজনীতিবিদ হিসাবে আমি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কিছু বলতে চাই না।

মমতার বক্তব্য, মানবিকতা দিয়ে বিষয়টি দেখা প্রয়োজন। রাজনীতির বাইরে রাখার কাম্য। গোটা ঘটনায় আমি দুঃখিত। ওখানে যেতে চাই, কিন্তু গেলে আবার বলা হবে রাজনীতির জন্য এসেছি। আশা করব ক্ষতিপূরণ অন্তত ঠিক করে দেওয়া হবে। প্রসঙ্গত, মোরবি বিপর্যয়ে বিচার বিভাগীয় তদন্তের দাবি মমতার। এমনকী অমুসলিম শররণার্থীদের নাগরিকত্ব দেওয়া কথা ঘোষণা করেছে গুজরাট সরকরা। সে প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর বক্তব্য, গুজরাট মডেল বাংলায় নয়। সিএএ মডেল বাংলায় করতে দেব না। 

সাম্প্রতিক কালে জাতীয় রাজনীতিতে বিরোধী পরিসরে তৃণমূল কংগ্রেসের গুরুত্ব অনেকখানি বেড়েছে। বিজেপির বিরোধী প্রধান মুখ যে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় তা বারবার সামনে এসেছে। অন্যদিকে, আগামী লোকসভা নির্বাচনে পদ্মশিবিরকে রুখতে ২০২৪-এর আগে কংগ্রেস, সিপিএম এবং তৃণমূলকে এক অক্ষে বেঁধে এগোতে চাইছে ডিএমকে।

আরও পড়ুন, বেনজির! মণ্ডপের সামনেই ম্যাটাডোরে পুজো, জগদ্ধাত্রী আরাধনায় চরমে বাবুল-সুদর্শনা দ্বন্দ্ব

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.