Mamata Banerjee: '২৪-এ জন্ম হবে নতুন ইন্ডিয়ার', একুশের মঞ্চে নয়া 'খেলা হবে'র ঘোষণা মমতার!

বিজেপিকে চব্বিশের লোকসভা ভোটে এই 'ছুঁড়ে ফেলা'র প্রসঙ্গেই মমতা ঘোষণা করেন নয়া 'খেলা হবে' কর্মসূচির। একশো দিনের কাজের বকেয়ার প্রসঙ্গ টেনেই এই নয়া 'খেলা হবে' কর্মসূচির ঘোষণা করেন মমতা।

Updated By: Jul 21, 2023, 02:44 PM IST
Mamata Banerjee: '২৪-এ জন্ম হবে নতুন ইন্ডিয়ার', একুশের মঞ্চে নয়া 'খেলা হবে'র ঘোষণা মমতার!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একুশের মঞ্চ থেকেই চব্বিশে দিল্লিতে পরিবর্তনের আরও জোরালো আওয়াজ তুললেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। ইন্ডিয়া জোট গঠনের জন্য ধন্যবাদ জানালেন জোট শরিক ২৬টি দলকে। পাশাপাশি, স্পষ্ট কথায় জানালেন, তৃণমূল কংগ্রেস 'চেয়ারকে কেয়ার করে না'।  একটাই লক্ষ্য, চব্বিশে মোদীকে হঠানো।

মমতা বলেন, 'ইন্ডিয়া জোট তৈরি হওয়ায় আমি খুশি। যা কিছু আন্দোলন হবে, সবটাই হবে জিতেগা ভারত এই ব্যানারে। ইন্ডিয়া লড়বে, পাশে তৃণমূল সৈনিকের মত দাঁড়িয়ে থাকবে। আমরা চেয়ারকে কেয়ার করি না। কোনও চেয়ার আমাদের দরকার নেই। আমাদের লক্ষ্য দেশ থেকে বিজেপিকে হঠানো। ঘরে ঘরে একটাই ডাক, মোদী হঠাও। ২৪-এ জন্ম হবে নতুন ইন্ডিয়ার।' একইসঙ্গে একুশের মঞ্চ থেকে মমতা জানান, ইন্ডিয়া জোটের পক্ষ থেকে একজোট হয়ে মুখ্যমন্ত্রীদের একটি টিম মণিপুর যাওয়ার পরিকল্পনা করা হয়েছে। সে প্রসঙ্গে অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে কথাও হয়েছে। মমতা বলেন, 'অরবিন্দের সাথে কথা হয়েছে। ইন্ডিয়ার তরফে মুখ্যমন্ত্রীদের একটা টিম মণিপুরে যাওয়ার ব্যাপারে ভাবনাচিন্তা চলছে। সেখানে গিয়ে ক্যাম্পে মিলিত হই। ওখানকার মানুষদের সঙ্গে দেখা করি। তাঁরাও সেটা চাইছেন। সব পার্টি রাজি হলেই যাওয়া হবে।' 

এদিন একুশের মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্য়ায় একদিকে যেমন চব্বিশে দিল্লিতে পরিবর্তনের লক্ষ্যে সুর চড়ান ইন্ডিয়ার হয়ে, ঠিক তেমনই মণিপুরে হিংসা নিয়েও তীব্র আক্রমণে বিঁধলেন কেন্দ্রের বিজেপি সরকারকে। তৃণমূল কংগ্রেস ও ইন্ডিয়া জোটের তরফে মণিপুরের মানুষের পাশে থাকার বার্তা দিয়ে মমতা তোপ দাগেন, 'বেটি বাঁচাও স্লোগান দিয়ে বেটিকে জ্বালানো হচ্ছে। মণিপুর জ্বলছে, সারা দেশ জ্বলছে। মহিলাদের ইজ্জত লুঠ করা হচ্ছে।' হুঁশিয়ারি দেন, ' মহিলাদের ইজ্জত নিয়ে ছেলেখেলা করলে আগামী নির্বাচনে মহিলারাই আপনাদের ছুঁড়ে ফেলবে।' বিজেপিকে চব্বিশের লোকসভা ভোটে এই 'ছুঁড়ে ফেলা'র প্রসঙ্গেই মমতা ঘোষণা করেন নয়া 'খেলা হবে' কর্মসূচির। একশো দিনের কাজের বকেয়ার প্রসঙ্গ টেনেই এই নয়া 'খেলা হবে' কর্মসূচির ঘোষণা করেন মমতা।

মমতা বলেন, 'পর পর ৫ বার প্রথম হওয়ায় একশো দিনের কাজের টাকা বন্ধ করে দিয়েছে কেন্দ্র। গরিব খেটে খাওয়া মানুষদের ৭০০০ কোটি টাকা দেওয়া হয়নি। ওদিকে কোটি টাকা দিয়ে গিফট কিনে দেওয়া হচ্ছে। আমরা আমাদের কাজ দিয়ে জব কার্ড হোল্ডারদের ২৬ দিনের কাজ করিয়েছি। একটি নতুন কর্মসূচির ঘোষণা করছি। বাংলা নিজেই ৪০-৫০ দিনের কাজ করাবে। বাংলার সরকারের টাকাতেই হবে ১০০ দিনের কাজ। প্রোগ্রামের নাম 'খেলা হবে'। গরিব মানুষরা যাতে কাজ পায়, কর্মসংস্থান পায়। সেটাই লক্ষ্য, মূল উদ্দেশ্য। কাজ করতে করতেই মানুষ পরবর্তী সরকার বেছে নেবে চব্বিশে।'

এর পাশাপাশি, রাজ্যের টাকায় আরও বেশ কয়েকটি ওল্ডেজ পেনশন চালুর ভাবনার কথাও জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। একইসঙ্গে ছাত্র-যুবদের উদ্দেশে দেন সতর্কবার্তাও। বলেন, বিজেপি এখন ভুয়ো ভিডিয়ো তৈরি করে বাংলাকে অশান্ত করার চেষ্টা করবে। কারণ, প্রধানমন্ত্রীর কথাতেই স্পষ্ট যে বিজেপি বাংলাকে অসম্মান করার ছক কষছে। তাই ছাত্র-যুবদের সতর্ক থাকতে হবে।

আরও পড়ুন, Mamata Banerjee: মমতাকে খুনের চেষ্টা? 'পুলিস' লেখা গাড়িতে আগ্নেয়াস্ত্র নিয়ে ঢোকার চেষ্টা যুবকের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.