'এক দেশ এক রেশন' নিয়ে কোনও সমস্যা নেই, জানিয়ে দিলেন Mamata

 খাদ্যসাথী ও ধান সংগ্রহ নিয়ে এদিনের বৈঠকে সাত দফা নির্দেশ জারি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

Updated By: Jun 14, 2021, 11:51 PM IST
'এক দেশ এক রেশন' নিয়ে কোনও সমস্যা নেই, জানিয়ে দিলেন Mamata

নিজস্ব প্রতিবেদন: 'এক দেশ এক রেশন' প্রকল্প নিয়ে কোনও সমস্যা নেই। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে একথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তবে এখনও আধার সংযোগ প্রক্রিয়া বাকি রয়েছে। তা ৩ মাসের মধ্যে হয়ে যাবে।  

অজুহাত না দেখিয়ে অবিলম্বে বাংলায় 'এক দেশ এক রেশন' প্রকল্প চালু করার জন্য নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রকল্পের বিরোধিতা করেছিল রাজ্য সরকার। গত সপ্তাহে শীর্ষ আদালত জানায়, পরিযায়ী শ্রমিকদের কাজে লাগবে। সমস্যা তৈরি করতে পারেন না আপনারা। এ দিন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেন,''এক দেশ এক রেশন নিয়ে কোনও সমস্যা নেই। এক দেশ এক রেশনের কাজ চলছে। কিছু আধার কার্ডের সংযোগ বাকি। সেটা ৩ মাসের মধ্যে করে দেব।''

এর পাশাপাশি খাদ্যসাথী ও ধান সংগ্রহ নিয়ে এদিনের বৈঠকে সাত দফা নির্দেশ জারি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি জানান, ৭ দিনের মধ্যে সমস্ত মৃত রেশন গ্রাহকের বাড়ি বাড়ি গিয়ে তাদের কার্ডের নম্বর, মৃত্যুর শংসাপত্র ইত্যাদি সংগ্রহ করে রিপোর্ট জমা দিতে হবে। প্রয়োজনে কাজে লাগাতে হবে আইসিডিএসের কর্মীদের। সমস্ত রেশন কার্ডের সঙ্গে আধার সংযোগ যত শীঘ্র সম্ভব করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। যাঁরা শুধুমাত্র পরিচয়পত্র হিসাবে রেশন কার্ড ব্যবহার করেন কিন্তু রেশনে খাদ্য সামগ্রী তোলেন না, তাঁদের তালিকা তৈরি করে রিপোর্ট জমা দিতে হবে। খাদ্য শস্যের সংরক্ষণের জন্য নতুন গুদাম তৈরির জন্য সনাক্ত করতে হবে জমি। 

খাদ্যসামগ্রী বণ্টনে নজরদারি সেল গঠন করেছে অর্থ দফতর। নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি তিনি জানিয়েছেন, ধান সংগ্রহের ক্ষেত্রে আরও বেশি করে স্বনির্ভর গোষ্ঠীকে কাজে লাগাতে হবে। নজর দিতে হবে সমবায়গুলির দিকে।

আরও পড়ুন- Mukul-কে পদত্যাগের 'মঙ্গল-ক্ষণ' বেঁধে আইনি পদক্ষেপের হুঁশিয়ারি Suvendu-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)