রাজ্যে এনসেফ্যালাইটিসের প্রকোপ নিয়ে কেন্দ্রকেই দুষলেন মুখ্যমন্ত্রী

রাজ্যে এনসেফ্যালাইটিস সংক্রমণ নিয়ে চিঠির জবাবে কেন্দ্রকেই কাঠগড়ায় তুললেন মুখ্যমন্ত্রী। তাঁর অভিযোগ, কেন্দ্র সতর্ক না করাতেই সময়মতো ব্যবস্থা নিতে পারেনি রাজ্য। এর আগে মুখ্যমন্ত্রীকে দুটি চিঠি দিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। এনসেফ্যালাইটিস মোকাবিলায় কেন্দ্রের সাহায্যের কথাও ছিল সেই চিঠিতে।

Updated By: Aug 5, 2014, 09:16 AM IST
রাজ্যে এনসেফ্যালাইটিসের প্রকোপ নিয়ে কেন্দ্রকেই দুষলেন মুখ্যমন্ত্রী

কলকাতা: রাজ্যে এনসেফ্যালাইটিস সংক্রমণ নিয়ে চিঠির জবাবে কেন্দ্রকেই কাঠগড়ায় তুললেন মুখ্যমন্ত্রী। তাঁর অভিযোগ, কেন্দ্র সতর্ক না করাতেই সময়মতো ব্যবস্থা নিতে পারেনি রাজ্য। এর আগে মুখ্যমন্ত্রীকে দুটি চিঠি দিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। এনসেফ্যালাইটিস মোকাবিলায় কেন্দ্রের সাহায্যের কথাও ছিল সেই চিঠিতে।

তবে এদিন জবাবি চিঠিতে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সংক্রমণ প্রতিরোধে রাজ্য সরকারের পরিকাঠামোই যথেষ্ট। রাজ্যে এনসেফ্যালাইটিস সংক্রমণ নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর চিঠির উত্তর দিলেন মুখ্যমন্ত্রী। চিঠিতে রাজ্যে মারণ রোগ সংক্রমণের জন্য কেন্দ্রীয় সরকারকেই দায়ি করেছেন তিনি। এর আগে এনসেফ্যালাইটিস সংক্রমণে মৃত্যু বেড়ে চলায় গত তেইশে ও একত্রিশে জুলাই মুখ্যমন্ত্রীকে দুটি চিঠি লেখেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। কিন্তু কোনও চিঠিরই উত্তর না পাওয়ায়  রীতিমতে ক্ষোভপ্রকাশ করেনতিনি। হর্ষবর্ধন জানিয়েছেন

এনসেফ্যালাইটিস প্রতিরোধে কেন্দ্র ও রাজ্য সরকার যাতে একসঙ্গে কাজ করতে পারে সেজন্য আমি তেইশে ও একত্রিশে জুলাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখেছি। পশ্চিমবঙ্গে রোজ জাপানিস এনসে ফ্যালাইটিস ও অ্যাকিউট এনসেফ্যালাইটিস সিনড্রোমে মানুষ মারা গেলেও রাজ্য সরকারের তরফে কেউ আমার চিঠির উত্তর দেননি। রাজ্য আমাদের প্রস্তাবে সাড়া না দিলেও রোগের ভয়াবহতার কথা চিন্তা করে আমি উত্তরবঙ্গ সফরে যাব বলে ঠিক করেছি।  পরিকাঠামোর গলদ ঠিক করতে প্রয়োজনীয় অর্থের সংস্থানের জন্য রাজ্যের সঙ্গে আলোচনায় বসা জরুরি।  

হর্ষবর্ধনকে লেখা পাল্টা চিঠিতে রাজ্যের তরফে কড়া বার্তাই দিয়েছেন মুখ্যমন্ত্রী । চিঠিতে তিনি লিখেছেন, সংক্রমণ প্রতিরোধে রাজ্য সরকারের যথেষ্ট পরিকাঠামো রয়েছে। কিন্তু কেন্দ্রীয় সরকারের ব্যর্থতার কারণেই রাজ্য আগাম ব্যবস্থা নিতে পারেনি। অসমে বেশ কিছুদিন ধরে এনসেফ্যালাইটিসের প্রকোপ বেড়েছিল। সেই খবর থাকা সত্ত্বেও পার্শ্ববর্তী রাজ্যগুলিকে সতর্ক করেনি কেন্দ্র। ফলে সমস্যা এতটা গভীর হয়েছে।

এনসেফ্যালাইটিস সংক্রমণ নিয়ন্ত্রণে ব্যর্থার অভিযোগে ইতিমধ্যেই কাঠগড়ায় রাজ্য সরকার। এর ওপর কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী চিঠির উত্তর পাননি বলে অভিযোগ করায় অস্বস্তি বেড়েছে রাজ্যের । এই পরিস্থিতিতে কেন্দ্রকেই কাঠগড়ায় দাঁড় করিয়ে পাল্টা আক্রমণের পথে গেলেন মুখ্যমন্ত্রী।

 

.