আলিমুদ্দিনের 'মন ভালো নেই', কালীঘাটে 'আজই বসন্ত'

কালীঘাটের হরিশ মুখার্জি স্ট্রিট আর আলিমুদ্দিন স্ট্রিটের মুজফফর আহমেদ ভবন, একপাড়ায় 'মমতাদোয়' আর একপাড়ায় 'সূর্যাস্ত'। বিধানসভা ভোটে গোটা রাজ্য মমতাময়। তৃণমূলের উন্নয়ন ম্যাজিকে ম্যাজিক অঙ্ক ছাড়িয়েও বিপুল ব্যবধানে মসনদে মমতা। জোটের অঙ্কে সব 'ভূল' হয়ে গেল বাম ও কংগ্রেস শিবিরে। এক দিকে 'দিদি' প্রস্তুত নতুন মন্ত্রীসভা গঠনে, অন্যদিকে হারের ময়নাতদন্ত করে আরও একবার দলকে বাঁচাতে মরিয়া বৈঠকের প্রস্তুতি নিচ্ছে বামেরা। ভোটের লড়াই শেষ। বিজয়ী শিবিরে কেবলই উল্লাস। হেরো শিবিরে উল্টো সুর। 

Updated By: May 20, 2016, 10:53 AM IST
আলিমুদ্দিনের 'মন ভালো নেই', কালীঘাটে 'আজই বসন্ত'

ওয়েব ডেস্ক: কালীঘাটের হরিশ মুখার্জি স্ট্রিট আর আলিমুদ্দিন স্ট্রিটের মুজফফর আহমেদ ভবন, একপাড়ায় 'মমতাদোয়' আর একপাড়ায় 'সূর্যাস্ত'। বিধানসভা ভোটে গোটা রাজ্য মমতাময়। তৃণমূলের উন্নয়ন ম্যাজিকে ম্যাজিক অঙ্ক ছাড়িয়েও বিপুল ব্যবধানে মসনদে মমতা। জোটের অঙ্কে সব 'ভূল' হয়ে গেল বাম ও কংগ্রেস শিবিরে। এক দিকে 'দিদি' প্রস্তুত নতুন মন্ত্রীসভা গঠনে, অন্যদিকে হারের ময়নাতদন্ত করে আরও একবার দলকে বাঁচাতে মরিয়া বৈঠকের প্রস্তুতি নিচ্ছে বামেরা। ভোটের লড়াই শেষ। বিজয়ী শিবিরে কেবলই উল্লাস। হেরো শিবিরে উল্টো সুর। 

৬ জেলায় মূলত প্রধান বিরোধী সিপিএমকে খাতাই খুলতে দেয়নি তৃণমূল। একমাত্র মুর্শিদাবাদ জেলা ছাড়া কোনও জেলাতেই দুই অঙ্কের আসন পায়নি জোট। কোনও কোনও জেলায় তৃণমূলের পুরো ক্লিন সুইপ। মাথা থেকে পা, 'তৃণমূল আর তৃণমূল'। রাজ্যের রাজধানী কলকাতাতে তৃণমূলের একক জয়। ১১তে ১১টি বিধানসভা আসনেই জয়ী তৃণমূল কংগ্রেস। সব থেকে বেশি ভোটে জিতেছেন সেচ মন্ত্রী রাজীব ব্যানার্জি। ডোমজুরকেন্দ্র থেকে তাঁর জয়ের ব্যবধান ১ লক্ষেরও বেশি। আবার এই ভোটেই রয়েছে ইন্দ্রপতনের ঘটনাও। জেল থেকে প্রার্থী হয়ে হারলেন প্রাক্তন মন্ত্রী মদন মিত্র। উত্তর দমদমে হার মন্ত্রী চন্দ্রিমার। হেরেছেন রাজ্যের ছয় মন্ত্রী।

উল্লেখযোগ্য ভাবে যাদবপুর পুনরুদ্ধার করেছে বামেরা, তবে নারায়ণগড়েই হেরেছেন জোটের কাণ্ডারি সূর্য কান্ত মিশ্র। 

দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। রেড রোডে হবে শপথ গ্রহণ অনুষ্ঠান। 

.