Hilsa: অন্তত ভাইফোঁটা পর্যন্ত নিশ্চিন্ত, কলকাতার বাজারে ইলিশের ছড়াছড়ি, দাম শুনলে চমকে যাবেন

উইকএন্ড সঙ্গে বৃষ্টির পূর্বাভাস, বাজারে ধাক্কাধাক্কি অবস্থা।  

Updated By: Sep 24, 2021, 09:45 AM IST
Hilsa: অন্তত ভাইফোঁটা পর্যন্ত নিশ্চিন্ত, কলকাতার বাজারে ইলিশের ছড়াছড়ি, দাম শুনলে চমকে যাবেন

নিজস্ব প্রতিবেদন: কত খাবেন? যত ইচ্ছে খান...কোনও অভাব পড়তে দেবে না হাসিনা সরকার...কলকাতার বিভিন্ন বাজারে গেলে এখন এই কথাই শোনা যাচ্ছে। 

কেন? 

কারণ পশ্চিমবঙ্গকে পুজোর উপহার পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। অন্তত ভাইফোঁটা পর্যন্ত রাজ্যবাসীর ইলিশের (Hilsa) অভাব ঘুঁচতে চলেছে। প্রত্যাশা ছিল ২ হাজার ৮০ মেট্রিক টনের। মিলছে ৪৬০০ মেট্রিক টন। পরশু বাংলাদেশ থেকে এ রাজ্যে এসেছে  ৮০ টন ইলিশ (Hilsa), বৃহস্পতিবার পরিমাণটা ছিল ২০০ টন (Hilsa), শুক্রবার রাজ্যে আসছে আরও  ২৫০ মেট্রিক টন ইলিশ(Hilsa)। সীমান্ত পেরিয়ে টন টন রুপোলী শস্য ঢুকতে শুরু করেছে এই রাজ্যে।

আরও পড়ুন: Nicco Park Road Accident: নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেল গাড়ি, গুরুতর আহত ৫

২০১২-তে ইলিশ রফতানি উপর নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশের শেখ হাসিনার সরকার (Sheikh Hasina)। ফলে ওপার বাংলা থেকে এপার বাংলায় ইলিশ (Hilsa) রফতানি বন্ধ ছিল। কিন্তু বাংলাদেশ সরকার দু'বছর আগে সেই নিষেধাজ্ঞা তুলে নেয়। ফলে এবারও পুজোর উপহার হিসাবে বাংলাদেশের ইলিশ (Hilsa) পাচ্ছে এই রাজ্য়। গত সোমবার বাংলাদেশের (Bangladesh) বাণিজ্য মন্ত্রক কলকাতায় ২০৮০ মেট্রিক টন ইলিশ (Hilsa) পাঠানোর অনুমতি দেয়। সেইমতো ৫২ জন মাছ এক্সপোর্টারের সাহায্যে ৪০ মেট্রিক টন করে মাছ এপার বাংলায় পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন: Narada Scam: চার্জশিটে বিতর্কে ফের CBI ও ED-র আধিকারিকদের তলব অধ্যক্ষের

ইতিমধ্য়ে কলকাতার বাজারে শোরগোল ফেলে দিয়েছে রুপোলী ফসল। শনিবার তেকে মোটামুটি উইকএন্ড শুরু হয়ে যায়। তারমধ্যে রয়েছে বৃষ্টির পূর্বাভাসও। তাই ইলিশ কিনকে রীতিমত হুড়োহুড়ি পড়েছে।  ৫০০ থেকে দেড় কিলো বিভিন্ন ওজনের মাছ মিলছে। দাম ৫০০ টাকা থেকে  ১৮০০ টাকা। এ বছর দিঘা, শংকরপুর, কাকদ্বীপ এবং ডায়মন্ডহারবার থেকে সেভাবে ইলিশ আসেনি। যা ইলিশ এসেছে তাও খোকা ইলিশ। বাংলাদেশের ইলিশ ঢোকায় এবার বড় ইলিশের ঘাটতি মিটবে বলে মনে করছে বিক্রেতারা। বাঙালীর পাতে পড়বে পদ্মার রুপোলী শস্য।

.