Mukul Roy: PAC চেয়ারম্যান পদে থাকবেন মুকুল? ৭ অক্টোবরের মধ্যে সিদ্ধান্ত

৭ অক্টোবরের মধ্যে সিদ্ধান্ত নেবেন বিধানসভার অধ্যক্ষ।

Updated By: Sep 28, 2021, 01:58 PM IST
Mukul Roy: PAC চেয়ারম্যান পদে থাকবেন মুকুল? ৭ অক্টোবরের মধ্যে সিদ্ধান্ত
মুকুল রায়। ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন: PAC-এর চেয়ারম্যান নিয়ে হাইকোর্টের রায়ে রীতিমতো স্বস্তি পেলেন মুকুল রায়। মুকুল রায়ের পিএসসি চেয়ারম্যান সংক্রান্ত বিষয়ে স্পিকারকে সিদ্ধান্ত নিতে বলল কলকাতা হাইকোর্ট। বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি (PAC) চেয়ারম্যান হওয়ার বিষয়ে সিদ্ধান্ত ৭ অক্টোবরের মধ্যে সিদ্ধান্ত নেবেন বিধানসভার অধ্যক্ষ। সেই সঙ্গে আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে, যদি ৭ অক্টোবরের মধ্যে কোনো সিদ্ধান্ত না নেওয়া হয়। তাহলে হাইকোর্ট নিজের মতো সিদ্ধান্ত নেবে।

মঙ্গলবার এই রায় দিলে হাইকোর্টের বিচারপতি রাজেশ জিন্দল  এবং রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ। প্রসঙ্গত, পিএসি-র চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল রায়। পরে ফলপ্রকাশের এক মাসের মধ্যে বিজেপি থেকে তৃণমূলে ফিরে আসেন তিনি। এরপরই পিএসি চেয়ারম্যান পদ থেকে মুকুল রায়কে খারিজের দাবিতে হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন বিজেপি বিধায়ক অম্বিকা রায়।

আরও পড়ুন, By-Poll: 'অনুমতি ছাড়া মিছিল', ভোটপ্রচারে Dilip-কে ঘিরে বিক্ষোভে স্বতঃপ্রণোদিত মামলা পুলিসের

নিয়ম অনুযায়ী পিএসসি চেয়ারম্যান পদ বিরোধী দলের হাতেই থাকা দরকার। যদিও তৃণমূলে যোগ দিলেও মুকুল রায় এখনও বিজেপি বিধায়ক। তবে বিরোধীদের অভিযোগ মুকুল রায় বিজেপির থেকে জিতে বিধায়ক হলেও এখন তিনি তৃণমূলে চলে গিয়েছেন। তাই এই পরিস্থিতিতে মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান করে প্রথা ভাঙা হচ্ছে।

রাজ্যের তরফে অবশ্য এ বিষয়ে হলফনামা পেশ করে জানানো হয়েছিল, সংবিধানে ২১২ নম্বর অনুচ্ছেদ অনুসারে, বিধানসভার অন্দরে কোনও বিষয় যদি বিচারাধীন অবস্থায় থাকে, তাহলে তাতে বিচার ব্যবস্থার রায়ের কোনও এক্তিয়ার থাকে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)