সরকারি প্রকল্পের সুবিধা সবাই পাচ্ছেন? বিডিওদের ঘরে ঘরে গিয়ে খোঁজ নিতে নির্দেশ নবান্নের

বিভিন্ন মানুষের সঙ্গে কথা বলে প্রকল্পের সুযোগ সুবিধা কতটা মানুষ পাচ্ছেন তার রিপোর্ট দেবেন জেলাশাসক।

Sutapa Sen | Updated: Nov 19, 2019, 08:55 PM IST
সরকারি প্রকল্পের সুবিধা সবাই পাচ্ছেন? বিডিওদের ঘরে ঘরে গিয়ে খোঁজ নিতে নির্দেশ নবান্নের

নিজস্ব প্রতিবেদন : সরকারি প্রকল্পের সুযোগ সুবিধা আমজনতার কাছে কতটা পৌছচ্ছে? সেসব অফিসে বসে মনিটারিং নয়। প্রকল্পের সুফল কতটা পৌঁছেছে, তা জানতে এবার ঘরে ঘরে গিয়ে খোঁজ নেবেন সরকারি আধিকারিকরা। সেই সার্ভে রিপোর্ট জেলাশাসককে দেবেন বিডিওরা। জেলাশাসক সেই রিপোর্ট পাঠাবেন নবান্নে। রাজ্য সরকারের তরফ এবার নেওয়া হচ্ছে এমন উদ্যোগ।

জনকল্যাণমুখী একাধিক প্রকল্প রয়েছে সরকারের। কিন্তু তার অধিকাংশই পৌঁছচ্ছে না মানুষের কাছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বহু সভাতেই একাধিকবার এই নিয়ে তাঁর অসন্তোষ প্রকাশ করেছেন। ঘরে ঘরে সরকারি প্রকল্পের সুযোগ পৌঁছে দিতে এবার তাই নয়া উদ্যোগ সরকারের। মুখ্য সচিব রাজীব সিনহা প্রতিটা জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন সাধারণ মানুষের কাছে প্রতিদিন যেতে হবে। বিভিন্ন মানুষের সঙ্গে কথা বলে প্রকল্পের সুযোগ সুবিধা কতটা মানুষ পাচ্ছেন তার রিপোর্ট দেবেন জেলাশাসক।

অফিসে বসে মনিটারিং নয়, মানুষের ঘরে ঘরে গিয়ে প্রচার চালাতে হবে আধিকারিকদের। ইতিমধ্যেই সমস্ত বিডিওদের কাছে পৌঁছে গিয়েছে নতুন নির্দেশ। সরকারি প্রকল্পে আমজনতার জীবনযাত্রায় কতটা উন্নতি হয়েছে, বিডিওরা তার বিস্তারিত রিপোর্ট তৈরি করবেন। বিডিওদের তৈরি রিপোর্ট প্রথমে জমা পড়বে জেলা শাসকের কাছে। জেলাশাসক সেই রিপোর্ট পাঠাবেন নবান্নতে।

আরও পড়ুন, '৭ দিন সময় দিলাম, সমস্যা মিটিয়ে কাজ শুরু করুন', গঙ্গারামপুরে ধমকের মুখে জেলাশাসক

আরও পড়ুন, 'নগ্ন' করে শাস্তি পড়ুয়াদের! বোলপুরের স্কুলের ঘটনায় রিপোর্ট তলব ক্ষুব্ধ শিক্ষামন্ত্রীর

শহর অথবা গ্রাম, মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে একাধিক প্রকল্প নিয়েছে রাজ্য সরকার। কিন্তু তার সুফল কতটা পাচ্ছেন আমজনতা? সেটাই এবার খাতায়কলমে যাচাই করে নিতে চাইছেন মুখ্যমন্ত্রী।

আরও খবর পড়তে ডাউনলোড করুন ZEE NEWS অ্যাপ। আর সিলেক্ট করুন ZEE ২৪ ঘণ্টা। ক্লিক করুন এখানে