Bengal Swimmer Denied Job: বিশেষভাবে সক্ষম সাঁতারুকে চাকরির নিয়োগে বঞ্চনা! কড়া নির্দেশ হাইকোর্টের

 ২০১২ সালে ন্যাশনাল প্যারা অলিম্পিকে সাঁতার প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন দিবাকর কুন্ডু। ন্যাশনাল প্যারাও অলিম্পিক্সে অংশগ্রহণ করার জন্য ২০১৫ সালে রাজ্য সরকারের পক্ষ থেকে তাকে মেরিটোরিয়াস স্পোর্টস পার্সেন্ট হিসাবে সার্টিফিকেট প্রদান করা হয়

Updated By: Sep 14, 2022, 09:59 PM IST
Bengal Swimmer Denied Job: বিশেষভাবে সক্ষম সাঁতারুকে চাকরির নিয়োগে বঞ্চনা! কড়া নির্দেশ হাইকোর্টের

অর্ণবাংশু নিয়োগী: যোগ্যতা থাকলেও চাকরি থেকে বঞ্চিত করা হয়েছে। কলকাতা হাইকোর্টের কড়া নাড়লেন শারীরিকভাবে বিশেষভাবে সক্ষম ও প্যারা অলিম্পিক্সে অংশগ্রহণকারী ওই সাঁতারু। ২০১২ সালে প্যারা অলিম্পিকসে সাঁতার প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন বঙ্গতনয় দিবাকর কুন্ডু। রাজ্য সরকারের পক্ষ থেকে তাঁকে বিশেষ সম্মানে সম্মানিত করা হয়। কিন্তু সেই রাজ্য সরকারের পঞ্চায়েত দফতরের চাকরিতে যোগ্য প্রার্থী হয়েও তাকে বঞ্চিত করা হয়েছে বলে হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। ওই মামলায় দক্ষিণ দিনাজপুরের জেলাশাসককে অবিলম্বে অভিযোগ খতিয়ে দেখে কোথাও যদি মনে হয় নিয়োগে দুর্নীতি হয়েছে তাহলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করে হাইকোর্টে রিপোর্ট জমা দিতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন- Al Qaeda Terrorist: মালদহ থেকে সোজা সাহারানপুর, সন্দেহভাজন আল কায়দা জঙ্গিকে গ্রেফতার করল এসটিএফ

বুধবার  বিচারপতি শম্পা সরকারের এজলাসে মামলার শুনানি চলাকালীন জাতীয় সাঁতারু দিবাকর কুন্ডুর পক্ষের আইনজীবী আশীষ কুমার চৌধুরী বলেন, বিশেষভাবে সক্ষম হওয়া সত্বেও সমস্ত প্রতিবন্ধকতাকে জয় করে প্যারা অলিম্পিকসে অংশগ্রহণ নিয়েছিলেন দিবাকর। রাজ্য সরকারের পক্ষ থেকে দিবাকর কুন্ডুকে শ্রেষ্ঠ ক্রীড়াবিদ হিসাবে সম্মানিত করা হয়। কিন্তু নিয়োগের ক্ষেত্রে রাজ্য সরকারের নির্দেশিকা অনুযায়ী যা যা সুবিধা পাওয়ার কথা ডিস্ট্রিক্ট লেভেল সিলেকশন কমিটি সেই সুযোগ-সুবিধা থেকে তাকে বঞ্চিত করেছে। মেধা তালিকা প্রকাশ না করেও নিয়োগ হয়েছে বলে অভিযোগ। রাইট টু ইনফরমেশন অ্যাক্ট অনুযায়ী জানতে চাইলেও কোন সদুত্তর দেওয়া হয়নি। একজন বিশেষভাবে সক্ষম ক্রীড়াবিদ হিসেবে তাঁর নূন্যতম সুযোগ সুবিধা দেওয়া হয়নি।

সব পক্ষের কথা শোনার পর বিচারপতি সম্পা সরকার দক্ষিণ দিনাজপুরের জেলা শাসককে নির্দেশ দেন অবিলম্বে মামলাকারীর সমস্ত নথিপত্র নিয়ে অভিযোগ খতিয়ে দেখতে হবে। যদি নিয়োগে কোনও দুর্নীতি হয় তাহলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করতে হবে। 

প্রসঙ্গত, ২০১২ সালে ন্যাশনাল প্যারা অলিম্পিকে সাঁতার প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন দিবাকর কুন্ডু। ন্যাশনাল প্যারাও অলিম্পিক্সে অংশগ্রহণ করার জন্য ২০১৫ সালে রাজ্য সরকারের পক্ষ থেকে তাকে মেরিটোরিয়াস স্পোর্টস পার্সেন্ট হিসাবে সার্টিফিকেট প্রদান করা হয়। কোনও সরকারি চাকরির ক্ষেত্রে এই সংশাপত্র কাজে লাগতে পারে। ২০১৮ সালে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন বিভিন্ন পঞ্চায়েতের এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট পদের নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে। সেখানে দিবাকর কুন্ডুও আবেদন জানান। ওই নিয়োগ পরীক্ষায় একাধিক অসংগতি দেখতে পান দিবাকর বাবু। সরকারি নির্দেশিকা মেনে ক্রীড়াবিদদের অগ্রাধিকার না দেওয়া এবং পরীক্ষার অতিরিক্ত সময় বরাদ্দ না করা, রাজ্য সরকারের শ্রম দফতরের গেজেট নোটিফিকেশন না মানা এবং প্রাপ্ত নম্বর সমেত মেধা তালিকা প্রকাশ না করার অভিযোগ ওঠে। পাশাপাশি বারবার RTI(তথ্যের অধিকার আইন) তথ্য জানতে চাইলেও কোনও উত্তর না দেওয়ার শেষপর্যন্ত কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন দিবাকর।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.