Kolkata Metro Rail: অসহযোগিতার অভিযোগ! নিউ গড়িয়া-এয়ারপোর্ট মেট্রো রুটেও কেন্দ্র-রাজ্য সংঘাত

এবার নিউ গড়িয়া-এয়ারপোর্ট মেট্রো রুটেও কেন্দ্র-রাজ্য সংঘাত! বেলেঘাটায় লাইন সম্প্রসারণের জন্য বাইপাসে যান নিয়ন্ত্রণে মিলছে না সাহায্য। রাজ্যের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ রেলের। পাল্টা তৃণমূলের। 

Updated By: Mar 30, 2024, 12:33 PM IST
Kolkata Metro Rail: অসহযোগিতার অভিযোগ! নিউ গড়িয়া-এয়ারপোর্ট মেট্রো রুটেও কেন্দ্র-রাজ্য সংঘাত
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার নিউ গড়িয়া-এয়ারপোর্ট মেট্রো নিয়েও কেন্দ্র-রাজ্য সংঘাতের আবহ। রাজ্যের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ রেলের। প্রশ্নের মুখে রুবি-মেট্রোপলিটন মেট্রো পরিষেবা চালুর প্রকল্প। শুক্রবারই এই রুট পরিদর্শন করেন রেলের সেফটি কমিশনার। আর তারপরই রেলের অভিযোগ, বেলেঘাটা স্টেশনের পর ৯০ মিটার লাইন সম্প্রসারণ করা প্রয়োজন। তার জন্য বাইপাসে যান নিয়ন্ত্রণের প্রয়োজন। কিন্তু রাজ্যের সঙ্গে একাধিক দফায় আলোচনার পরও সুরাহা হয়নি বলে অভিযোগ মেট্রো কর্তৃপক্ষের। 

আরও পড়ুন, Canning: বিবাহ বহির্ভূত সম্পর্কে স্বামী, কঠিন সিদ্ধান্ত অভিমানী স্ত্রীর!

শুধু তাই নয়, বেলেঘাটাতে স্টেশনে একটি ফুট ওভারব্রিজ বানাতে হবে যাত্রীদের সুরক্ষার জন্য। মেট্রোর দাবি, ৯০ মিটার সম্প্রসারণ করতেই এম বাইপাসে যে ট্রাফিক ব্লকের প্রয়োজন তা নিয়ে একাধিকবার রাজ্যের সঙ্গে আলোচনা হয়েছে মেট্রোর। কিন্তু কোন সুরাহা হয়নি। তাই রাজ্যের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগে প্রশ্নের মুখে রুবি থেকে মেট্রোপলিটন পর্যন্ত মেট্রো পরিষেবা চালুর বিষয়। 

এমনকী দুই পক্ষই এলাকা পরিদর্শনও করেছে কিন্তু রাজ্যের পক্ষ থেকে ওই অংশে কাজ এগনোর জন্য নো-অবজেকশন সার্টিফিকেট পাওয়া যায়নি। এর আগে ২৮ মার্চ বৃহস্পতিবার এবং ২৯ মার্চ শুক্রবার হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন (রুবি) থেকে কবি সুভাষ বা নিউ গড়িয়া স্টেশন পর্যন্ত মেট্রোরেল পরিষেবা বন্ধ রাখা হয়। অরেঞ্জ লাইনে ৪৮ ঘণ্টা মেট্রো পরিষেবা বন্ধ রাখার কথা জানায় মেট্রো রেল কর্তৃপক্ষ। নিউ গড়িয়া থেকে রুবি রুটের মধ্যে মোট পাঁচটি স্টেশন রয়েছে। সেগুলি হল কবি সুভাষ, সত্যজিৎ রায়, জ্যোতিরিন্দ্র নন্দী, কবি সুকান্ত এবং হেমন্ত মুখোপাধ্যায় অর্থাৎ রুবি। 

অন্যদিকে, ২০২৩-র শুরুতেই মেট্রো পরিষেবা চালু হয় বেহালায়। জোকা-বিবাদ বাগ রুটে আপাতত তারাতলা পর্যন্ত চলছে মেট্রো। স্টেশন, ৬টি।  দ্বিতীয় পর্যায় কাজ হবে মোমিনপুর থেকে এসপ্ল্যানেড পর্যন্ত। শেষ স্টেশন এসপ্ল্যানেড হওয়ার কথা ছিল ধর্মতলায় বিসি রায় মার্কেট নিচে। স্টেশনের তৈরির জন্য মার্কেটটিকে অন্যত্র সরিয়ে নিতে যেতে হবে। এদিকে বিসি মার্কেটে যে জায়গায়, সেই জায়গাটি প্রতিরক্ষামন্ত্রকের। মেট্রো রেলের জিএম জানিয়েছেন, 'পার্পল লাইনে বিসি রায় মার্কেটে এসপ্ল্যানেড স্টেশন তৈরির পরিকল্পনা করা হয়েছিল। বিসি রায় মার্কেট বেআইনি। প্রতিরক্ষামন্ত্রক স্টেশন তৈরির অনুমতি দিচ্ছে না'। 

আরও পড়ুন, Jalpaiguri: ভোটে কথা দেওয়ার সার! জলের পাইপে ইদুরের বাস রয়েই গেল...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.