কেন্দ্রে জোট সরকার এলে নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণা করবে: ফিরহাদ হাকিম

কেন্দ্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন জোট ক্ষমতায় হলে গোটা দেশেও যে নেতাজি বার্থ ডে ন্যাশনাল হলিডে হবে, সেই প্রতিশ্রুতিই দিয়ে রাখলেন ফিরহাদ হাকিম।

Updated By: Jan 23, 2019, 02:19 PM IST
কেন্দ্রে জোট সরকার এলে নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণা করবে: ফিরহাদ হাকিম

কমলিকা সেনগুপ্ত

দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার গঠিত হলে সুভাষ চন্দ্র বসুর জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণা করা হবে। লোকসভা ভোটের আগে নেতাজির জন্মদিনে বড় প্রতিশ্রুতি দিয়ে রাখলেন ববি হাকিম।  

নেতাজি, ভারতের এক অমীমাংসিত বিস্ময়। যার জন্ম আছে, মৃত্যু নেই। যদিও এ বিষয়ে দ্বিমত আছে। আজই যেমন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী টুইটে নেতাজির ১২৩তম জন্মদিনে মৃত্যুদিন উল্লেখ করে পোস্ট করে বসেছেন। যার বিরোধিতা করে কংগ্রেসেরই প্রবীণ নেতারা বলছেন এটা ‘অনিচ্ছাকৃত ভুল’। মোদ্দা কথা,  একাংশ বিশ্বাস করে ১৮ অগস্ট, ১৯৪৫ তাইহুকুর বিমান দুর্ঘটনাতেই মৃত্যু হয়েছিল সুভাষের। সেটা আবার বিশ্বাস করে না আরেক পক্ষ। তাদের মত, নেতাজি সেই দুর্ঘটনার পরও বেঁচে ছিলেন। অন্তর্ধানে ছিলেন বহুকাল।  

আরও পড়ুন- ইচ্ছে করেই নেতাজিকে মৃত বলছে কংগ্রেস, দাবি গবেষকদের

যদিও এই রহস্যের কোনও সমাধান এখনও হয়নি। উল্টে, নেতাজির অন্তর্ধান রহস্য নিয়েই চলছে রাজনৈতিক টানাপোড়েন। সুভাষ চন্দ্র বসুর মৃত্যু নিয়ে নিশ্চিত কোনও নথি ভারত সরকারের কাছে নেই। নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর নেতাজির অন্তর্ধান রহস্য সমাধানের জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে ঠিকই, তবে তারা আজও কোনও পাকাপোক্ত রিপোর্ট পেশ করতে পারেনি। যা নিয়ে বিশেষ উচ্চবাচ্যও হয় না। শাসক-বিরোধী কেউই এই ইস্যুতে বিশেষ আলোকপাত করেনি। তবে ভোট এলেই ছবিটা উল্টে যায়। গান্ধী ও নেতাজি-র বিরোধকে হাতিয়ার করে বিজেপি প্রায়সই কংগ্রেসকে বেঁধে। অন্যদিকে বাঙালি আবেগকে নিজেদের অনুকূলে করতে নেতাজি-কে ‘দেশভক্তির স্ট্যাচু’ করেছে কংগ্রেস। এবার আসরে নামল তৃণমূলও।

আরও পড়ুন- নেতাজির মৃত্যুদিন উল্লেখ করে টুইট! বিতর্ক উসকে দিল কংগ্রেস

নেতাজিকে ‘তেজোর কুকুর’ বলে ভুল করেছিল কমিউনিস্টরা। মমতা বন্দ্যোপাধ্যায় কিন্তু সেই পথে হাঁটেননি। তিনি বরাবরই দাবি করে এসেছেন, নেতাজির জন্মদিন-কে জাতীয় ছুটির মর্যদা দেওয়া হোক। কেন্দ্রের কাছে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই দাবি দীর্ঘ দিনের। তবে কোনও কাজ হয়নি। কংগ্রেস কিংবা বিজেপি কেউই তৃণমূল সুপ্রিমোর এই দাবিকে আমল দেয়নি। যদিও নেতাজির সম্মানে নরেন্দ্র মোদী আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একটি দ্বীপের নামকরণ করেন। এবার কলকাতার মেয়র তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম প্রতিশ্রুতি দিয়ে রাখলেন, কেন্দ্রের নতুন সরকার নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করবে। রাজ্যের তৃণমূল সরকার সুভাষ চন্দ্র বসুর জন্মদিনকে ইতিমধ্যেই সরকারি ছুটি হিসেবে ঘোষণা করেছে। এরপর কেন্দ্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন জোট ক্ষমতায় হলে গোটা দেশেও যে নেতাজি বার্থ ডে ন্যাশনাল হলিডে হবে, সেই প্রতিশ্রুতিই দিয়ে রাখলেন ফিরহাদ হাকিম।

 

.