State Education Policy: নয়া শিক্ষানীতিতে ক্লাস ওয়ান থেকেই বাধ্যতামূলক বাংলা? বিজ্ঞপ্তি জারি রাজ্যের!

পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ৩ ভাষার পক্ষে সওয়াল করা হয়েছে বিজ্ঞপ্তিতে। অর্থাৎ ৩টি ভাষায় জোর নয়া শিক্ষানীতিতে।

Updated By: Sep 9, 2023, 02:26 PM IST
State Education Policy: নয়া শিক্ষানীতিতে ক্লাস ওয়ান থেকেই বাধ্যতামূলক বাংলা? বিজ্ঞপ্তি জারি রাজ্যের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নয়া শিক্ষানীতি নিয়ে বিজ্ঞপ্তি রাজ্যের। নয়া শিক্ষানীতি কার্যকর হবে ২০৩৫-এর মধ্যে। সূত্রের খবর এমনই। নয়া শিক্ষানীতিতে মাতৃভাষায় জোর রাজ্যের। নয়া শিক্ষানীতিতে বলা হয়েছে, ক্লাস ওয়ান থেকেই পড়ুয়াদের বাংলা পড়ানো হোক। যদিও তা বাধ্যতামূলক করা হচ্ছে না। তবে অন্য মিডিয়ামের স্কুলগুলিকেও বাংলা পড়ানোর সুপারিশ করা হয়েছে নয়া শিক্ষানীতিতে।

পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ৩ ভাষার পক্ষে সওয়াল করা হয়েছে বিজ্ঞপ্তিতে। অর্থাৎ ৩টি ভাষায় জোর নয়া শিক্ষানীতিতে। প্রসঙ্গত, প্রি-প্রাইমারি থেকে হায়ার এডুকেশন পর্যন্ত সমস্তকিছু নিয়েই নয়া শিক্ষানীতি বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে। এক্ষেত্রে বলা হয়েছে, মাধ্য়মিক ও উচ্চ-মাধ্যমিক যেমন ছিল, তেমনটাই থাকবে। রাজ্য সরকারও সেটাই গ্রহণ করেছে। সেই অনুযায়ী-ই কার্যকর করা হবে। পাশাপাশি, আরও কয়েকটি সুপারিশ করা হয়েছে নয়া শিক্ষানীতিতে। যারমধ্যে অন্যতম এই 'থ্রি ল্যাঙ্গোয়েজ' বা ৩ ভাষার ফর্মুলা। যদিও প্রাইমারি সেকশনে সেটা নেওয়া হচ্ছে না। বাংলা ব্যতীত অন্য মাধ্যমের স্কুলগুলির ক্ষেত্রে কমিটি সুপারিশ করেছিল যে এখানে বাংলাকে একটি ভাষা হিসেবে পড়ানো যেতে পারে। রাজ্য সরকার যে বিজ্ঞপ্তি প্রকাশ  করেছে, সেখানেও তা বলা হয়েছে। তবে সেটা কোনওভাবেই বাধ্যতামূলক করা হয়নি। স্কুলগুলি চাইলে ক্লাস ওয়ান থেকে বাংলা পড়াতে পারে।

রাজ্য সরকারের এই নয়া শিক্ষানীতি প্রসঙ্গে শিক্ষাবিদ পবিত্র সরকার বলেন, অন্যান্য রাজ্যের ক্ষেত্রে সেই রাজ্যের সরকারি ভাষা পড়া বাধ্যতামূলক। সেখানে এক্ষেত্রে স্কুলগুলির সদিচ্ছার উপর বাংলা ভাষা পড়ানোটা ছেড়ে দেওয়া হলে, একটা ফাঁক থেকে যেতে পারে। বাংলায় এসে বাংলা না পড়ে, বাংলা না জেনে চলতে পারে! এটা কিন্তু ভারতের অন্যান্য প্রদেশের শিক্ষানীতির থেকে আলাদা। অন্যান্য প্রদেশে কিন্তু সেখানে গেলে, সেখানকার ভাষা অন্য প্রদেশের পড়ুয়াদের শিখতে হয়। 

আরও পড়ুন, Bratya Basu: সংঘাত চরমে! শোকজের মুখে ১৯ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.