Kolkata: নিমতলা ঘাটে বান, শ্মশানে দেহদাহ করতে গিয়ে তলিয়ে গেল ৩ ব্যক্তি

মালবাজারে হড়পা বানের স্মৃতি উস্কে দিয়ে কলকাতায় দুর্ঘটনা। নিমতলা শ্মশানে গঙ্গায় বানের মুখে তলিয়ে গেলেন তিনজন। ছ’জনের মধ্যে উদ্ধার তিনজন। বাকিদের খোঁজে তল্লাশি। 

Updated By: Oct 11, 2022, 10:47 AM IST
Kolkata: নিমতলা ঘাটে বান, শ্মশানে দেহদাহ করতে গিয়ে তলিয়ে গেল ৩ ব্যক্তি
ফাইল ছবি

অয়ন ঘোষাল: ফের হড়পা বানের কবলে ৩ প্রাণ। নিমতলা শ্মশানে শবদেহ দাহ করতে গিয়ে এবার গঙ্গার বানে তলিয়ে গেল ৩ ব্যক্তি। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে। বেলেঘাটা থেকে নিমতলায় দেহ দাহ করতে যায় একটি শ্মশান যাত্রী দল। রাত ১১ টা ১৫ নাগাদ বান আসার পর সবাই উঠে গেলেও ৬ জন উঠছিলেন না। ঘাটের কর্তব্যরত পুলিস বাধা দিলেও তাঁদের কথা তোয়াক্কা না করে ৬ জন জলে নামে। হড়পা বানের স্রোতে ৩ জন তলিয়ে গেলেও বাকি ৩ জনকে উদ্ধার করা সম্ভব হয়। আপাতত বাকিদের খোঁজ চালাচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। কলকাতার দুর্ঘটনায় ফের একবার মালনদীর কথা উঠে আসছে। 

আরও পড়ুন, Sukanta Majumdar Arrested: মোমিনপুর যাওয়ার পথে গ্রেফতার সুকান্ত মজুমদার, লালবাজারে ভিড় করছেন বিজেপি কর্মীরা

প্রসঙ্গত, দশমীর সন্ধেয় আচমকাই হড়পা বান আসে জলপাইগুড়ির মাল নদীতে। প্রবল স্রোতে ভেসে যান বহু মানুষ। অনেকে আবার সাঁতার কেটে পাড়ে ওঠার আপ্রাণ চেষ্টা করছিলেন। কিন্তু নদীতে স্রোত এতটাই বেশি ছিল যে,পাড়ের দিকে এগোতে পারছিলেন না তাঁরা!  প্রতিমা বিসর্জন করতে গিয়ে প্রাণ গেল শিশু-সহ ৮ জনের। যুদ্ধকালীন তৎপরতায় চলে উদ্ধারকাজ। উদ্ধার করা গিয়েছিল বেশ কয়েকজনকে।

তবে এখানেই শেষ নয়। দশমীর দুদিন পরই ঘটনার পুনরাবৃত্তি হয়। ঘটনায় শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মৃতদের পরিবার ও আহতদের সাহায্যের জন্য আলাদা ভাবে আর্থিক সাহায্য ঘোষণা করে রাজ্য ও কেন্দ্রীয় সরকার। মৃতদের পরিবারকে ২ লাখ ও আহতদের ৫০ হাজার টাকা করে দেবে কেন্দ্রীয় সরকার। একই পরিমাণ আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

মাল নদীতে দুর্ঘটনা নিয়ে তুঙ্গে রাজনৈতিক তরজা তারই মধ্যে কলকাতায় সেই স্মৃতি ফের উসকে দিল নিমতলা শ্মশানের ঘটনা। তবে এ দেশে এর আগেও হড়পা বান ও ভূমিধসে তছনছ হিমাচল প্রদেশের চাম্বা জেলার কাসান গ্রাম। ভেসে গিয়েছিল একই পরিবারের ৫ জন। এজেলার থুঙ্গা-সহ একাধিক এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কাংড়ায় চাক্কি নদীতে হড়পা বানের ধাক্কার হুড়মড়িয়ে ভেঙে পড়েছিল একটি রেল ব্রিজ। 

আরও পড়ুন, Manik Bhattacharya: রাতভর ম্যারাথন জেরার পর ইডির হেফাজতে মানিক ভট্টাচার্য

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.