Sealdah Railway Station: শিয়ালদহে ম্যাজিক! তিনটি প্ল্যাটফর্ম থেকে এবার রোজ ছাড়বে এই 'বিশেষ' লোকাল...

Sealdah Railway Station: ভারতের ব্যস্ততম রেলস্টেশন গুলির মধ্যে অন্যতম শিয়ালদহ। এখান দিয়ে প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রীর যাতায়াত। শিয়ালদহ স্টেশন থেকে বারাসাত, বারাকপুর, শান্তিপুর, নৈহাটি, শ্যামনগর, বনগাঁও, ডানকুনি, সোদপুর, খড়দহ-সহ বিভিন্ন স্থানের যাত্রীরা যাতায়াত করে থাকেন। পূর্ব রেল সর্বদা শিয়ালদা স্টেশনের পরিষেবাকে উন্নত থেকে থেকে উন্নততর করার চেষ্টা করে চলেছে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Jun 22, 2024, 02:02 PM IST
Sealdah Railway Station: শিয়ালদহে ম্যাজিক! তিনটি প্ল্যাটফর্ম থেকে এবার রোজ ছাড়বে এই 'বিশেষ' লোকাল...

অয়ন ঘোষাল: শিয়ালদহ রেলওয়ে স্টেশনের যাত্রীদের জন্য সুখবর! এবার শিয়ালদহ স্টেশনের ১, ২ ও ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কোচের ইএমউ লোকালের যাত্রা শুরু হয়েছে। কয়েকদিনের মধ্যেই ৩, ৪ নম্বর প্ল্যাটফর্ম সম্পসারণের কাজ শেষ হয়ে গেলে এই দুটি প্ল্যাটফর্ম থেকেও  ১২ কোচের লোকাল ছাড়বে।

আরও পড়ুন: Snana Yatra 2024: প্রায় ৫০ বছর পরে মোক্ষ-যোগ!২৮ ঘড়া গঙ্গাজল, দেড় মন দুধে গ্র্যান্ড স্নান মাহেশে...

ভারতের ব্যস্ততম রেলস্টেশন গুলির মধ্যে অন্যতম শিয়ালদহ। এখান দিয়ে প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী যাতায়াত করেন। শিয়ালদহ স্টেশন থেকে বারাসাত, ব্যারাকপুর, শান্তিপুর, নৈহাটি, শ্যামনগর, বনগাঁ, ডানকুনি, সোদপুর, খড়দহ-সহ বিভিন্ন স্থানের যাত্রীরা যাতায়াত করেন। আর পূর্ব রেলও সর্বদা শিয়ালদা স্টেশনের পরিষেবাকে উন্নত থেকে থেকে উন্নততর করার চেষ্টা করে চলে। সেই প্রচেষ্টাতেই নবতম সংযোজন শিয়ালদা স্টেশনের জন্য অত্যাধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং কেবিন প্রতিস্থাপন। 

শিয়ালদহ ডিভিশনে প্রায় ৮৯২টি লোকাল ট্রেন চলাচল করে প্রতিদিন। কিন্তু প্ল্যাটফর্মের দৈর্ঘ্য কম থাকায় শিয়ালদহ স্টেশনে ১ থেকে ৫ নম্বর পর্যন্ত প্ল্যাটফর্ম থেকে ১২ কোচের ট্রেন চালানো যেত না। আগে ৬ এবং ৭ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কোচের ইএমউ লোকাল চলত বলেই যাত্রীরা অসন্তোষ প্রকাশ করতেন। পূর্ব রেল এবার যাত্রীস্বাছন্দ্যের কথা মাথায় রেখেই ১ থেকে ৫  নম্বর প্ল্যাটফর্ম সম্প্রসারণ করেছে। এর মধ্যে ৩ ও ৪ নম্বর প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ খুব তাড়াতাড়ি শেষ হবে। এর ফলে যাত্রীরা আরও স্বাছন্দ্যের সঙ্গে লোকাল ট্রেনে যাতায়াত করতে পারবেন। 

এই রুটে ট্রেন এখন ১২ কোচের হওয়ার ফলে আগে একটি ট্রেনে যত সংখ্যক যাত্রীকে নিয়ে যাওয়া যেত এখন তার চেয়ে অনেক বেশি যাত্রী বহন করা সম্ভব হবে। ৯ কোচের ট্রেনের পরিবর্তে ১২ কোচের ট্রেন চলায় ট্রেন-প্রতি প্রায় ১০০০ জন অতিরিক্ত যাত্রী যাতায়াত করতে পারবেন। ৯ কোচের ট্রেনের চেয়ে ১২ কোচের ট্রেনে সিটসংখ্যা ২৫ % বেশি। ফলে যাত্রীদের যাতায়াতে স্বাচ্ছন্দ্য অনেক বাড়বে। ৯ কোচের ট্রেনে বিধাননগর ও দমদম স্টেশন থেকে যাত্রীদের উঠতে অনেক অসুবিধা হত। ১২ কোচের ট্রেন চালু হওয়ার ফলে তাঁদের সুবিধা হয়েছে। যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গিয়েছে, তাঁরা এই পরিবর্তনে খুবই খুশি।

আরও পড়ুন: অলৌকিক! জগন্নাথদেবের স্নানযাত্রা দর্শন করলে জীবনে অভাবনীয় কী ঘটে, জানেন?

পূর্ব  রেলওয়ের জনসংযোগ বিভাগের মুখপাত্র কৌশিক মিত্র বলেন, 'নির্ভরযোগ্য ও যাত্রীকেন্দ্রিক রেল পরিষেবা প্রদানের জন্য পূর্ব রেলওয়ে প্রতিশ্রুতিবদ্ধ। ১, ২ ও ৫ নম্বর প্ল্যাটফর্মে ১২ কোচের ট্রেন চালু হওয়ায় যাত্রীরা আরও সুবিধা হবে। তাঁরা এখন থেকে আরও নিরাপদে ভ্রমণ করতে পারবেন!'

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.