মাঝেরহাট বিপর্যয়ের জের : যানজট মোকাবিলায় পথে ওসিরা

মাঝেরহাট ব্রিজ বিপর্যয় নিয়ে গতকাল বিস্ফোরক মন্তব্য করেন পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাস। বলেন, দফতরের মধ্যেই কিছু মিরজাফর রয়েছে। দফতরে বসে এঁরা দফতরেরই ক্ষতি করছেন।

Updated By: Sep 12, 2018, 01:02 PM IST
মাঝেরহাট বিপর্যয়ের জের : যানজট মোকাবিলায় পথে ওসিরা

নিজস্ব প্রতিবেদন : মাঝেরহাট ব্রিজ বিপর্যয়ের পর এক সপ্তাহ কেটে গেছে। কিন্তু যানজট এখনও অব্যাহত। বেহালা, তারাতলা, নিউ আলিপুরে যানজটে জেরবার সাধারণ মানুষ। যানজট মোকাবিলায় অবশেষে ওসিদের রাস্তায় নামার নির্দেশ দেওয়া হল।

প্রশাসন সূত্রে জানা গেছে, ১৮টি থানার ওসি এবং অতিরিক্ত ওসিকে পথে নামার নির্দেশ দেওয়া হয়েছে। মূলত দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম ও বন্দর ডিভিশনের ১৮টি থানার ওসি ও অতিরিক্ত ওসিকে এই নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, যানজট মোকাবিলায় ওই ৩ এলাকার ১৭টি পয়েন্টে সকাল ৯টা থেকে ১১টা এবং সন্ধ্যা ৬টা থেকে ৮টা ট্রাফিক কন্ট্রোল করতে নজরদারি চালাতে হবে।

আরও পড়ুন, ভূমিকম্পে কেঁপে উঠল কলকাতা-সহ একাধিক জেলা

উল্লেখ্য, মঙ্গলবার কলকাতা পুলিসের ফরেন্সিক বিভাগ স্পষ্ট জানিয়ে দেয়, রক্ষণাবেক্ষণের অভাবেই ভেঙে পড়েছে মাঝেরহাট সেতু। ফাটল সময়মতো মেরামত না-হওয়ায় ক্রমাগত চুঁইয়ে ঢুকেছে জল। সেই জলে মরচে পড়ে দুর্বল হয়ে গিয়েছে গার্ডারের ভিতরে থাকা লোহার রডগুলি। যার ফলেই ভেঙে পড়ে সেতুর ৩৫ মিটার একটি অংশ। সেতু ভেঙে পড়ার সঙ্গে মেট্রোর খননকার্যের যোগও খারিজ করে দেন তদন্তকারী অফিসাররা। জানান, দেড় বছর ধরে মেট্রো ওই এলাকায় কোনও খনন চালায়নি।

আরও পড়ুন, প্রেন্সিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন, বিতর্কের জেরে বঞ্চিত হলেন পড়ুয়ারা-ই

গত মঙ্গলবার ভেঙে পড়ে মাঝেরহাট সেতু। মৃত্যু হয় ৩ জনের। ঘটনায় পূর্ববর্তী সরকারকে কাঠগড়ায় তোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, আমাদের দোষ দিয়ে লাভ নেই সব আগের আমলে হয়েছে। এর পরই শুরু হয় তীব্র বিতর্ক। অন্যদিকে, মাঝেরহাট ব্রিজ বিপর্যয় নিয়ে গতকাল বিস্ফোরক মন্তব্য করেন পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাসও। তিনি বলেন,  "দফতরের মধ্যেই কিছু মিরজাফর রয়েছে। দফতরে বসে এঁরা দফতরেরই ক্ষতি করছেন।" তাঁদের চিহ্নিত করতে সিআইডি তদন্তেরও হুঁশিয়ারি দেন মন্ত্রী।

.