ভূমিকম্পে কেঁপে উঠল কলকাতা-সহ একাধিক জেলা

ভূমিকম্পে কেঁপে উঠল কলকাতা। সেক্টর ফাইভের বহুতলে কম্পন অনুভূত।

Updated: Sep 12, 2018, 12:05 PM IST
ভূমিকম্পে কেঁপে উঠল কলকাতা-সহ একাধিক জেলা

নিজস্ব প্রতিবেদন : ভূমিকম্পে কেঁপে উঠল কলকাতা। এদিন সকাল ১০টা ২০ নাগাদ কম্পন অনুভূত হয় কলকাতায়। কেঁপে ওঠে সেক্টর ফাইভের বিভিন্ন সংস্থার বহুতলগুলি। বেশ বড় মাপের কম্পন অনুভূত হয়। কম্পন অনুভূত হওয়ার সঙ্গে সঙ্গেই আতঙ্কে বহুতল থেকে রাস্তায় নেমে আসেন অফিসকর্মীরা। প্রায় ২০ থেকে ২৫ সেকেন্ড স্থায়ী হয় কম্পন।

আরও পড়ুন, রাজ্যে লিটার পিছু ১ টাকা কমল পেট্রোল-ডিজেলের দাম, নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রীর

কিছুক্ষণের মধ্যেই রাজ্যের একাধিক জেলা থেকে ভূমিকম্পের খবর আসতে থাকে। কম্পন অনুভূত হয় কোচবিহার, শিলিগুড়ি, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে। পাশাপাশি, উত্তর দিনাজপুর, মালদা, মুর্শিদাবাদ, বীরভূমের মাটিও কেঁপে ওঠে। শুধু রাজ্যে নয়। এদিন সকালে ভূমিকম্পে কেঁপে ওঠে ভূ-স্বর্গ জম্মু-কাশ্মীরও। একইসঙ্গে, পড়শি রাজ্য বিহার, ঝাড়খণ্ড, অসমেও কম্পন অনুভূত হয়। প্রতিবেশী দেশ বাংলাদেশেও কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন, চক্রান্ত করে আমার শিকাগো সফর বাতিল করা হয়েছে, গেরুয়া শিবিরের দিকে ইঙ্গিত করে বেলুড়ে বিস্ফোরক মমতা

রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা রেকর্ড হয়েছে ৫.৫। জানা গিয়েছে, অসমের কোকরাঝাড়ে ভূপৃষ্ঠ থেকে ১৩ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উত্সস্থল। দেখুন, কলকাতায় ভূমিকম্প-

প্রসঙ্গত, এদিন সকালে চিনের ইউনান প্রদেশও ভূমিকম্পে কেঁপে ওঠে। সকাল ৮টা নাগাদ সেখানে কম্পন অনুভূত হয়। ইউক্সিতে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। তীব্রতা ছিল ৫.৬।

আরও পড়ুন, লাইসেন্স না-থাকলে কেনা যাবে না মোটরসাইকেল, রাজ্যের নির্দেশিকায় স্থগিতাদেশ দিল হাইকোর্ট