আবীর কণ্ঠে 'রবি রাগ', হে বন্ধু, হে প্রিয়

Updated By: Mar 3, 2016, 03:46 PM IST
আবীর কণ্ঠে 'রবি রাগ', হে বন্ধু, হে প্রিয়

রাঙিয়ে দিয়ে যাও যাও
যাও গো এবার যাবার আগে- তোমার আপন রাগে, তোমার গোপন রাগে,
তোমার তরুণ হাসির অরুণ রাগে
অশ্রুজলের করুণ রাগে॥
বসন্ত আসছে। ফাগুনের বাতাসে দোলের গন্ধ। আর তার সঙ্গেই আরও একটা বর্ষের বিদায়। যাবার আগে 'রাঙিয়ে দিয়ে যাও', এই আর্তি শিশিরের সেই সন্ধ্যায় ছিল না। বরং হাত বাড়িয়ে হাতে হাত মেলানোর বাণী, আর সঙ্গে রাখার উদ্যম ইচ্ছায় গোটা বসন্তকে চিরবসন্তে রূপান্তরিত করে রেখে দিলেন অধ্যাপক আবীর চট্টোপাধ্যায়। তবে এবার আর বই,খাতা, কলম আর ক্লাসের মধ্যে আবদ্ধ থেকে নয় বিশ্বকবিকে নিয়েই বিশ্বজনীন হল আবীর কণ্ঠ। বিশ্বায়নের বাজারে 'রবি ঠাঁকুর' রক বাজিতেও আছেন, তেমন আছেন বাউলেও। তবে এমন একটা 'মহাকাব্যিক' সিডি অ্যালবামের আত্মপ্রকাশ, একবিংশতেও যেন 'হে গম্ভীর'। এসটিএম কোম্পানির সহযোগীতায় কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তির হাতে উন্মোচিত হল আবীর চট্টোপাধ্যায়ের রবীন্দ্র সঙ্গীতের অ্যালবাম 'হে বন্ধু, হে প্রিয়'। 'তুমি কি কেবলই ছবি', 'দিনের শেষে ঘুমের দেশে'র মত এমন কিছু সঙ্গীতের সমাবেশ এই অ্যালবামে রয়েছে, যা খুব একটা প্রচলিত নয়। অতীতের সঙ্গে নতুনের পরিচিতি তো বটেই রবীন্দ্র সঙ্গীতের অন্য ভাবধারাই রয়েছে এই অ্যালবামের প্রতিটা গানে গানে।

কলকাতার মনভ্রমরা নন্দন চত্বরে শিশির মঞ্চে উদ্বোধন হল 'হে বন্ধু, হে প্রিয়'র সিডি অ্যালবাম। উপস্থিত ছিলেন কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তি, শিক্ষাবিদ পবিত্র সরকার, কবি প্রণব কুমার মুখোপাধ্যায় সহ আরও বিশিষ্টজনেরা। আবীর চট্টোপাধ্যায়ের গান শোনার অধীর আগ্রহ প্রকাশ করেছেন সবাই। কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তি কথা বলতে বলতে একসময় স্মৃতিচারণাতেও ফিরলেন, বললেন "ছোট্ট আবীর যখন মায়ের কোলে, কখনও দোলনায় আপন মনে খেলছে তখন থেকেই ওকে চিনি। আজ ওর গানের সিডির উদ্বোধন করতে এসে আমি খুশি। ওর গান শুনব বলেই এখানে আসা"। বিশিষ্টজনদের মধ্যে একসুরে উঠে এল যে শব্দ বন্ধনী, "আবীর গানের ওপর দাঁড়িয়ে গানের ভিতরের কথাটা বের করে নিয়ে আসে"। প্রসঙ্গে, কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তির এই কথা শিহরিত করেছে গোটা শিশির মঞ্চকে, "অনেকেই আছেন, যারা অনুপস্থিত শিল্পী। আবীর তেমনটা নয়। ও গানের ভিতরে গিয়ে গান গায়"।

অনুষ্ঠানের উপস্থাপনায় অধ্যাপক অরূপ রতন আচার্যের শব্দচয়ন ও কবিতা আবৃতি শিশির সন্ধ্যার মাধুর্য্যকে আরও বাড়িয়েছে, একথা না বললেই নয়। যে গান মুখে মুখে ফেরে না এমন গানের সংকলন মন মনে জোয়ার এনে দেবে বলেই আশাবাদী শিল্পী আবীর চট্টোপাধ্যায়। বাজারি বিক্রি যেমন আছে তেমন রবি ভূবনে মাতিয়ে দিতে এই সংকলন যে অনন্য, সে কথা জানিয়েছেন ক্যাসেট কোম্পানি এসটিএমের কর্ণধার।               

গান শোনা ভাল অভ্যাস। গান শুনুন, গানের সিডি ভালবেসে উপহার দিন। আর যে গানের সিডিতে এমন এক সুর আর এমন কিছু শব্দবন্ধনী থাকে,  
'শুধু তোমার বাণী নয় গো, হে বন্ধু, হে প্রিয়,
মাঝে মাঝে প্রাণে তোমার পরশখানি দিয়ো॥
সারা পথের ক্লান্তি আমার সারা দিনের তৃষা
কেমন করে মেটাব যে খুঁজে না পাই দিশা—
এ আঁধার যে পূর্ণ তোমায় সেই কথা বলিয়ো॥
হৃদয় আমার চায় যে দিতে, কেবল নিতে নয়,
বয়ে বয়ে বেড়ায় সে তার যা-কিছু সঞ্চয়', তা আপনার উপহারকেও সার্থক করবে।

 

.